অর্থমন্ত্রক

সমবায় সমিতিগুলি যথাক্রমে ১৫ শতাংশ এবং ৭ শতাংশ কম হারে বিকল্প ন্যূনতম কর ও সারচার্জ প্রদান করবে

Posted On: 01 FEB 2022 1:05PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০১ ফেব্রুয়ারি, ২০২২
 
সংসদে আজ কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ পেশ করার সময় কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন জানিয়েছেন যে, সরকার সমবায় সমিতি ও সংস্থাগুলির জন্য সমান সুযোগ প্রদানের উদ্দেশ্যে বিকল্প ন্যূনতম করের হার বর্তমানে ১৮.৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছে। তিনি আরও বলেন, সরকার সমবায় সমিতিগুলির উপর সারচার্জ বর্তমানে ১২ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশে নিয়ে আসার প্রস্তাব দিয়েছে। যাদের মোটের উপর আয় ১ কোটি টাকার বেশি এবং ১০ কোটি টাকা পর্যন্ত, তাদের জন্যই এই সুযোগ থাকবে। তিনি বলেন, এই পদক্ষেপ সমবায় সমিতি এবং তাদের সদস্যদের আয় বৃদ্ধিতে সহায়ক হবে। 
 
স্টার্টআপে উৎসাহ :
 
কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, স্টার্টআপগুলি দেশের অর্থনীতি বিকাশের প্রধান চালিকাশক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে তাদের সহায়তার জন্য যোগ্য স্টার্টআপগুলির অন্তর্ভুক্তির মেদায় আরও এক বছর বাড়িয়ে ২০২৩ সালের ৩১শে মার্চ পর্যন্ত করা হয়েছে। আগে এই সুযোগটি চলতি বছরের ৩১শে মার্চ পর্যন্ত ছিল।
 
সদ্য অন্তর্ভুক্ত উৎপাদনকারী সংস্থাগুলিকে উৎসাহদান :
 
শ্রীমতী সীতারমন জানিয়েছেন যে, কিছু দেশীয় উৎপাদন সংস্থাগুলির জন্য বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক ব্যবসায়িক পরিবেশ তৈরি করার উদ্দেশ্যে সরকার নতুন করে দেশীয় উৎপাদন সংস্থাগুলির জন্য ১৫ শতাংশের কর ছাড়ের ব্যবস্থা চালু করেছে। সরকার ১১৫বিএবি ধারার আওতায় উৎপাদন বা উৎপাদন শুরু করার শেষ তারিখ ২০২৩ সালের ৩১শে মার্চ থেকে বাড়িয়ে ২০২৪ –এর ৩১শে মার্চ পর্যন্ত করার প্রস্তাব দিয়েছে। 
 
আইএফএসসি-তে উৎসাহদান :
 
কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন যে, সরকার অফশোর ব্যাঙ্কিং ইউনিটের মাধ্যমে জারি করা ‘অফশোর ডেরিভেটিভস ইনস্ট্রুমেন্ট’ বা ‘ওভার দ্যা কাউন্টার ডেরিভেটিভস’ থেকে অনাবাসিক আয়, রয়্যালটি, জাহাজ ইজারার মতো সুদ এবং আইএফএসসি-তে পোর্টফোলিও ব্যবস্থাপনা চালু করেছে। 
 
টিডিএস –এর জন্য আইনের যৌক্তিকতা :
 
এটি লক্ষ্য করা যে, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি ব্যবসার প্রচারের কৌশল হিসেবে তাদের এজেন্টদের সুদের সুবিধা দেওয়ার প্রবণতা রয়েছে। শ্রীমতী সীতারমন জানিয়েছেন যে, এই ধরণের লেনদেনগুলিকে অনুসন্ধান করার জন্য সরকার কর প্রদানের প্রস্তাব করেছে। 
 
সারচার্জ-এর যৌক্তিকতা : 
 
শ্রীমতী সীতারমন বলেছেন যে, বেশ কয়েকটি কাজের চুক্তির শর্তাবলীর জন্য বাধ্যতামূলকভাবে একটি কনসোর্টিয়াম গঠনের প্রয়োজন রয়েছে। তিনি উল্লেখ করেছেন যে, সরকার ১৫ শতাংশের সর্বোচ্চ সীমায় কোনো সম্পদ হস্তান্তর থেকে উদ্ভূত দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর সারচার্জ ঠিক করার প্রস্তাব দিয়েছে। তিনি বলেন, স্টার্টআপগুলিকে কর সুবিধা দেওয়ার এই পদক্ষেপের সঙ্গে সরকারের এহেন প্রস্তুব আত্মনির্ভর ভারতের প্রতি প্রতিশ্রুতিকেই পুনর্ব্যক্ত করেছে।
 
ব্যবসায়িক ব্যয় হিসেবে ‘স্বাস্থ্য ও শিক্ষার উপর কর’ সম্পর্কিত বিষয়ে স্পষ্ট বার্তা :
 
‘স্বাস্থ্য ও শিক্ষা সেস’ ব্যবসায়িক ব্যয় হিসেবে অনুমোদিত নয়। কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন আজ সংসদে কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ পেশ করার মাধ্যমে এটি স্পষ্ট করে জানিয়েছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন যে, ব্যবসায়িক আয়ের ক্ষেত্রে আয়করকে ব্যয় হিসেবে গণ্য করা হবে না। এর মধ্যে কর ও সারচার্জ অন্তর্ভুক্ত রয়েছে। 
 
কর ফাঁকি প্রতিরোধ :
 
শ্রীমতী সীতারমন ঘোষণা করেছেন যে, বর্তমানে কর ফাঁকি প্রতিরোধে তল্লাশি অভিযান জারি রয়েছে। এই সময় কোনো ক্ষতিপূরণ যাতে না দেওয়া যায়, তার প্রস্তাব দেওয়া হয়েছে। অনেক ক্ষেত্রে দেখা যায়, অঘোষিত আয় ধরা পড়লে কর পরিশোধের টাকা নির্ধারণ করে ক্ষতিপূরণ এড়ানো সম্ভব হয়। কিন্তু এই প্রস্তাব এবার কর ফাঁকিকারীদের মধ্যে ভিতির সঞ্চার করবে এবং কর ফাঁকি প্রতিরোধ সম্ভবপর হবে।
 
 
CG/SS/SKD/


(Release ID: 1794537) Visitor Counter : 269