আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক
azadi ka amrit mahotsav

স্মার্ট সিটি এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির গবেষণাধর্মী উদ্যোগ এসএএআর – এর সূচনা

Posted On: 05 JAN 2022 1:09PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৫ জানুয়ারি, ২০২২

 

দেশ জুড়ে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসাবে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের স্মার্ট সিটিজ মিশন ‘স্মার্ট সিটিজ অ্যান্ড অ্যাকাডেমিয়া টুওয়ার্ডস অ্যাকশন অ্যান্ড রিসার্চ (এসএএআর)’ – এর সূচনা করেছে। আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক, ন্যাশনাল ইন্সটিটিউট অফ আর্বান অ্যাফেয়ার্স (এনআইইউএ) এবং দেশের শীর্ষ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলি যৌথভাবে এই উদ্যোগকে বাস্তবায়িত করছে। এই কর্মসূচির আওতায় দেশের ১৫টি শীর্ষ স্থানীয় আর্কিটেকচার ও প্ল্যানিং ইন্সটিটিউট, স্মার্ট সিটি মিশনের সঙ্গে একযোগে কাজ করবে। এই প্রকল্পে স্মার্ট সিটিজের সবচেয়ে ভালো পদ্ধতিগুলি সম্পর্কে ধারণা পাওয়া যাবে। এছাড়াও, ছাত্রছাত্রীদেরকে নগরোন্নয়নের বিভিন্ন প্রকল্পে যুক্ত করা হবে।  

স্মার্ট সিটি মিশনের আওতায় দেশের উচ্চাকাঙ্খী শহরগুলির সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৫ সালে প্রকল্পটির সূচনা হয়। ১০০টি স্মার্ট সিটি ২,০৫,০১৮ কোটি টাকা বিনিয়োগ করে ৫,১৫১টি প্রকল্প বাস্তবায়িত করেছে। এসএএআর কর্মসূচির মাধ্যমে ভারতের ৭৫টি নগরোন্নয়ন সংক্রান্ত প্রকল্পের বিষয়ে একটি প্রতিবেদন তৈরি করা হবে। এই প্রকল্পগুলি বহুমুখী এবং যে কোনও ভৌগোলিক অবস্থানে এগুলিকে বাস্তবায়িত করা যাবে। সংশ্লিষ্ট প্রতিবেদনটি ভবিষ্যতে নগরোন্নয়ন সংক্রান্ত বিভিন্ন গবেষণায় ব্যবহার করা যাবে। যার সাহায্যে, এই মিশনের আওতায় বিভিন্ন সেরা পদ্ধতি সম্পর্কে প্রচার করা হবে। রুরকি আইআইটি, আমেদাবাদের সেন্টার ফর এনভাইরনমেন্ট প্ল্যানিং অ্যান্ড টেকনোলজি, দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া এবং ভোপালের স্কুল অফ প্ল্যানিং অ্যান্ড আর্কিটেকচার – এর বিভিন্ন প্রকল্প এই তালিকায় স্থান পেয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান ও স্মার্ট সিটিগুলির মধ্যে আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক এবং এনআইইউএ যোগাযোগ গড়ে তুলতে সাহায্য করবে। প্রতিষ্ঠানগুলি ঐ ৭৫টি প্রকল্পের ফলাফল নথিভুক্ত করবে – শহরের মানুষের উপর এর প্রভাব সম্পর্কে বিস্তারিতভাবে জানা যাবে। এই প্রকল্পগুলির ৪৭টি স্মার্ট সিটিতে বাস্তবায়িত হবে। ছাত্রছাত্রী এবং তাঁদের পরামর্শদাতারা জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে সংশ্লিষ্ট শহরগুলিতে গিয়ে প্রকল্পগুলির বিষয়ে তথ্য সংগ্রহ করবেন। সংগৃহীত তথ্য সংকলন করে আগামী জুন মাসে চূড়ান্ত প্রতিবেদনটি তৈরি করা হবে।

নিউটাউন কলকাতা, আগারতলা সহ দেশের ৪৭টি স্মার্ট সিটিতে এসএএআর প্রকল্পটি শিবপুরের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স অ্যান্ড এনভাইরনমেন্ট টেকনলোজি সহ ১৫টি শীর্ষ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান বাস্তবায়িত করবে।

 

CG/CB/SB



(Release ID: 1787721) Visitor Counter : 67