প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী পয়লা জানুয়ারি পিএম-কিষাণ প্রকল্পের দশম কিস্তির টাকা প্রদানের সূচনা করবেন

Posted On: 29 DEC 2021 4:26PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৯ ডিসেম্বর, ২০২১

 

তৃণমূল পর্যায়ে কৃষকদের ক্ষমতায়নের প্রতিশ্রুতি অব্যাহত রাখতে এবং এই সংকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী পয়লা জানুয়ারি দুপুর ১২:৩০ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ (পিএম-কিষাণ) প্রকল্পের আওতায় আর্থিক সুবিধার দশম কিস্তির টাকা প্রদানের সূচনা করবেন। এই দফায় ১০ কোটিরও বেশি সুবিধাভোগী কৃষক পরিবারকে ২০ হাজার কোটি টাকা দেওয়া হবে। 

পিএম-কিষাণ প্রকল্পের আওতায় যোগ্য সুবিধাভোগী কৃষক পরিবারকে প্রতি বছর ৬ হাজার টাকা আর্থিক সুবিধা দেওয়া হয়। প্রত্যেকে ২ হাজার টাকা করে তিনটি সমান চারমাসিক কিস্তিতে এই টাকা পেয়ে থাকেন। সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি এই টাকা পাঠানো হয়। এখনও পর্যন্ত এই প্রকল্পের আওতায় সুবিধাভোগী কৃষক পরিবারগুলিকে ১.৬ লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছে। 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রায় ৩৫১টি কৃষক উৎপাদক সংস্থাগুলির জন্য ১৪ কোটি টাকারও বেশি ইক্যুইটি অনুদানের সূচনা করবেন। এতে ১.২৪ লক্ষেরও বেশি কৃষক উপকৃত হবেন। প্রধানমন্ত্রী অনুষ্ঠান চলাকালীন কৃষক উৎপাদক সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গেও আলাপচারিতায় অংশ নেবেন এবং জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন।

অনুষ্ঠানে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী উপস্থিত থাকবেন।

 

CG/SS/SKD/



(Release ID: 1786130) Visitor Counter : 213