যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

বর্ষশেষ পর্যালোচনা – ২০২১ : ডাকবিভাগ

Posted On: 29 DEC 2021 11:33AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ ডিসেম্বর, ২০২১

 

ভারতীয় ডাকবিভাগ ১৫০ বছরেরও বেশি সময় ধরে দেশের যোগাযোগ ব্যবস্থার অন্যতম মূলভিত্তি। আর্থ-সামাজিক উন্নয়নেও ডাকবিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে। দেশের সাধারণ মানুষকে ডাকবিভাগ বিভিন্নভাবে পরিষেবা দিয়েছে। এর মধ্যে রয়েছে – চিঠিপত্র বিলি, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে আমানত সংগ্রহ, ডাক জীবন বিমার মাধ্যমে বিমার সুবিধা এবং গ্রামীণ ডাক জীবন বিমা প্রভৃতি। বিভাগীয় পরিষেবা প্রদানের পাশাপাশি, ভারতীয় ডাক সরকারের নাগরিক-কেন্দ্রিক অন্যান্য পরিষেবা দিয়ে আসছে। এর মধ্যে রয়েছে – মহাত্মা গান্ধী নারেগা কর্মসূচিতে মজুরি প্রদান, বয়স্কদের পেনশন সুবিধা প্রভৃতি। এবারের বর্ষশেষ পর্যালোচনায় ডাকবিভাগের বিভিন্ন সাফল্য ও অগ্রগতির কথা তুলে ধরা হয়েছে। 

• পরিষেবা ব্যবস্থায় রিয়েল টাইম আপডেট – দেশে ১ লক্ষ ৪৩ হাজার ডাকঘর সহ ৯৮ হাজার ৪৫৪টি গ্রামীণ ডাকঘরে পোস্টম্যান মোবাইল অ্যাপ চালু হয়েছে। এই অ্যাপের মাধ্যমে স্পীড পোস্ট ও রেজিস্টার পোস্ট পরিষেবা দেওয়া হয়। 

• ‘নান্যথা’ মোবাইল অ্যাপের মাধ্যমে দপ্তর-ভিত্তিক ডাকঘরগুলির সঙ্গে ৯৮ শতাংশ লেটারবক্স অন্তর্ভুক্ত হয়েছে।

• ডাকবিভাগের স্পীড পোস্ট পরিষেবায় গত জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১ হাজার ৪১৩ কোটি টাকারও বেশি ৩৪ কোটি ৯৭ লক্ষ সামগ্রী পরিচালনা করা হয়েছে। 

• ডাকবিভাগ এখনও পর্যন্ত অর্ডিনারি পোস্টে ১৬৬ কোটি ৭৩ লক্ষেরও বেশি আধার কার্ড বিলি করেছে। এছাড়াও, স্পীড পোস্টের মাধ্যমে ১ কোটি ৫৬ লক্ষ আধার পিভিসি কার্ড বিলি করেছে। 

• ভারতীয় জীবন বিমা নিগমের সঙ্গে ডাকবিভাগের চুক্তি অনুযায়ী, নিগমের পলিসি বন্ডগুলির মুদ্রিত নথিপত্র ডাকবিভাগ গ্রাহকের কাছে পৌঁছে দিচ্ছে। 

• ভারতীয় নির্বাচন কমিশনের সঙ্গে ডাকবিভাগের চুক্তি অনুযায়ী, স্পীড পোস্টের মাধ্যমে সচিত্র ভোটার পরিচয়পত্র পৌঁছে দেওয়া হচ্ছে। 

• জম্মু ও কাশ্মীর ডাক সার্কেলে ডাক পরিষেবা ব্যবস্থার মানোন্নয়নে অতিরিক্ত ১৭টি মেইল মোটর সার্ভিস যান সংগ্রহ করা হয়েছে। 

• ২০২১-২২ অর্থবর্ষে দেশের অন্যান্য ডাক সার্কেলে ৭৫টি নতুন এ ধরনের যান সংগ্রহ করা হয়েছে এবং একাধিক পুরনো বা অকেজো গাড়ি বাতিল হয়েছে। 

• বিশ্বের ১২০টিরও বেশি দেশের সঙ্গে ইলেক্ট্রনিক অ্যাডভান্সড ডেটা আদান-প্রদানে বহুপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত। এর ফলে, ডাকবিভাগের বিভিন্ন সামগ্রীর শুল্ক দপ্তরের কাছ থেকে দ্রুত ছাড়পত্র মিলবে। 

• ডাকবিভাগ আন্তর্জাতিক ডাক-সামগ্রীগুলির শুল্ক দপ্তরের কাছ থেকে দ্রুত ছাড়পত্রের জন্য পোস্টাল বিল অফ এক্সপোর্ট সফটওয়্যার গড়ে তুলছে। 

• কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী গত ৩ নভেম্বর সুরাটে ডাকবিভাগে ইন্টারন্যাশনাল বিজনেস সেন্টারের উদ্বোধন করেছেন। এর ফলে, বাণিজ্যিক রপ্তানি বাড়বে এবং রপ্তানিকারীদের চাহিদা পূরণ করা সম্ভব হবে।

• কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ-এর সময় ডাকবিভাগ শুল্ক কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতায় কোভিড আপৎকালীন বিভিন্ন সামগ্রী দেশের বিভিন্ন স্থানে দ্রুত পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এ ধরনের আপৎকালীন সামগ্রী বিভিন্ন জায়গায় পৌঁছে দিতে ডাক ভবন ও সমস্ত এক্সচেঞ্জ অফিসে কোভিড সহায়তা কেন্দ্র চালু করা হয়। 

ব্যাঙ্কিং পরিষেবা ও আর্থিক অন্তর্ভুক্তি :

• ভারতীয় ডাকবিভাগ ১ লক্ষ ৫৬ হাজারেরও বেশি ডাকঘরের মাধ্যমে ২৯ কোটি ২৯ লক্ষেরও বেশি সক্রিয় ডাকঘর সেভিং ব্যাঙ্ক অ্যাকাউন্টে পরিষেবা দিচ্ছে। ডাকঘর সেভিং ব্যাঙ্ক কর্মসূচিতে আমানতের পরিমাণ ১২ লক্ষ ৫৬ হাজার ৭৩ কোটি টাকা। ডাক বিভাগের যে কোর ব্যাঙ্কিং পরিষেবা রয়েছে, তা বিশ্বের সর্ববৃহৎ। কোর ব্যাঙ্কিং পরিষেবায় ইতিমধ্যেই ২৪ হাজার ৯৭১টি ডাকঘরকে নিয়ে আসা হয়েছে। এছাড়াও, ১ লক্ষ৮ ২৯ হাজারেরও বেশি ডাকঘরের শাখা রিয়েল টাইম-ভিত্তিক কোর ব্যাঙ্কিং পরিষেবা সদ্ব্যবহার করছে। 

• ডাকবিভাগ গ্রামীণ মানুষের জন্য ডাকঘরের মাধ্যমে ৫টি স্বল্প সঞ্চয় কর্মসূচিতে পরিষেবা দিচ্ছে। এগুলি হ’ল – মাথলি ইনকাম স্কিম, সিনিওর সিটিজেন সেভিংস স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট এবং কিষাণ বিকাশপত্র। এই পরিষেবাগুলি ডাকঘরের স্থানীয় শাখার মাধ্যমে গ্রামীণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হয়। 

• শিশুকন্যাদের আর্থিক ক্ষমতায়নে অত্যন্ত জনপ্রিয় সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট কর্মসূচির সূচনা হয়েছে। এই কর্মসূচিতে ২ কোটি ২৬ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট খোলা হয়েছে, যেখানে আমানতের পরিমাণ ৮০ হাজার ৫০৯ কোটি টাকারও বেশি। দেশে মোট সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টের মধ্যে প্রায় ৮৬ শতাংশই ডাকঘরের সঙ্গে যুক্ত। 

• ডাকবিভাগ একাধিক বিমা ও পেনশন পরিষেবা দিয়ে থাকে। এর মধ্যে রয়েছে – প্রধানমন্ত্রী জনসুরক্ষা কর্মসূচি, প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা, প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা এবং অটল পেনশন যোজনা। কেন্দ্রীয় সরকারের এই ফ্ল্যাগশিপ কর্মসূচিগুলির পরিষেবা পৌঁছে দিতে ডাকবিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। 

ডাক জীবন বিমা/গ্রামীণ ডাক জীবন বিমা – ভারতীয় ডাকবিভাগের জীবন বিমা এবং গ্রামীণ জীবন বিমা পরিষেবায় আমানতের অর্থ ২ লক্ষ ৩২ হাজার কোটি টাকারও বেশি। এছাড়াও, বিমাকৃত ব্যক্তির সংখ্যা ১ কোটি ৫০ লক্ষেরও বেশি। এই দুটি বিমা তহবিলে মোট সঞ্চিত অর্থের পরিমাণ গত ৩১ অক্টোবর পর্যন্ত প্রায় ১ লক্ষ ২৭ হাজার কোটি টাকা। 

নাগরিক-কেন্দ্রিক পরিষেবা :

• ডাকঘর পাসপোর্ট সেবা কেন্দ্র : পাসপোর্টের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাওয়ার বিষয়টিকে বিবেচনায় রেখে বিদেশ মন্ত্রক ও ডাকবিভাগ ডাকঘরগুলিতে পাসপোর্ট সেবা কেন্দ্র গড়ে তোলার বিষয়ে পারস্পরিক সম্মত হয়। সেই অনুসারে, এখনও পর্যন্ত ৪২৮টি ডাকঘর পাসপোর্ট সেবা কেন্দ্র চালু হয়েছে। ডাকঘর পাসপোর্ট সেবা কেন্দ্রের মাধ্যমে গত জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১২ লক্ষেরও বেশি পাসপোর্ট আবেদন খতিয়ে দেখা হয়েছে। 

• আধার নথিভুক্তি ও আপডেট সেন্টার : ডাকঘরের মাধ্যমে আধার নথিভুক্তি ও সংশোধন/সংযোজন পরিষেবা দেওয়া হয়। এজন্য ৪২ হাজারেরও বেশি ডাক কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সারা দেশে ১৩ হাজার ৩৫২টি ডাকঘর আধার কেন্দ্র চালু হয়েছে, যেখানে বিনামূল্যে আধারের জন্য নাম নথিভুক্তি করা হয়ে থাকে।

• প্রত্যক্ষ সুবিধা হস্তান্তর : ডাকবিভাগ গত জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ৩ হাজার ৬০০ কোটি টাকারও বেশি ক্ষেত্রে ৩ কোটি ২৯ লক্ষ প্রত্যক্ষ সুবিধা হস্তান্তর পরিষেবা দিয়েছে। 

• ডাকবিভাগ গত জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১ লক্ষ ২৯ হাজারেরও বেশি শাখা ডাকঘরের মাধ্যমে গ্রামীণ এলাকায় ১২ কোটি ৮৭ লক্ষ ক্ষেত্রে ১৯ হাজার ৪০২ কোটি টাকার অনলাইন ডাক ও আর্থিক লেনদেন পরিচালনা করেছে। গড়ে প্রতি মাসে এ ধরনের লেনদেনের সংখ্যা ১ কোটি ৯৫ লক্ষ। 

• ডাকঘর কমন সার্ভিস সেন্টার : ভারতীয় ডাকবিভাগ নাগরিক-কেন্দ্রিক পরিষেবা আরও পারদর্শিতার সঙ্গে গ্রাহকের কাছে পৌঁছে দিতে কমন সার্ভিস সেন্টারের সঙ্গে ৫ বছর মেয়াদী সহযোগিতা গড়ে তুলেছে। এর অঙ্গ হিসাবে ৯১ হাজারেরও বেশি ডাকঘর থেকে কমন সার্ভিস সেন্টারের বিভিন্ন পরিষেবা পাওয়া যাচ্ছে। 

চরম বাম উগ্রপন্থা অধ্যুষিত সুনির্দিষ্ট ৯০টি জেলায় ডাকঘরের নতুন শাখা চালু : নিরাপত্তা সম্পর্কিত কেন্দ্রীয় ক্যাবিনেট কমিটির কাছে পাঠানো স্বরাষ্ট্র মন্ত্রকের প্রস্তাবের প্রেক্ষিতে দেশে চরম বাম উগ্রপন্থা অধ্যুষিত সুনির্দিষ্ট ৯০টি জেলায় ৪ হাজার ৯০৩টি নতুন ডাকঘর শাখা খোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে এখনও পর্যন্ত এ ধরনের ১ হাজার ৭৮৯টি শাখা চালু হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বাকি ৩ হাজার ১৪১টি ডাকঘরের শাখা খোলার অনুমতি দিয়েছে। সমস্ত ডাক সার্কেলকে এই ৩ হাজার ১৪১টি শাখা মার্চ মাসের মধ্যে চালু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়। 

কেন্দ্রীয় স্তরে গণঅভিযোগ নিষ্পত্তি ও নজরদারি ব্যবস্থা : ডাকবিভাগ প্রথম এজেন্সি হিসাবে প্রশাসনিক সংস্কার তথা গণঅভিযোগ দপ্তরের সঙ্গে সহযোগিতায় ১ লক্ষ ৫০ হাজারেরও বেশি ডাকঘরে গণঅভিযোগ নিষ্পত্তি ও নজরদারি ব্যবস্থা চালু করেছে। এই ব্যবস্থা চালু হওয়ার ফলে দৈনিক গড়ে ১৬টি করে সমস্যার নিষ্পত্তি করা হচ্ছে। 

সোশ্যাল মিডিয়া সেল : ডাকবিভাগের একটি স্বতন্ত্র সংস্থা সোশ্যাল মিডিয়া সেল। এই সংস্থা ডাকবিভাগের ট্যুইটার, ফেসবুক ও ইন্সটাগ্রাম অ্যকাউন্টগুলি পরিচালনা করে। 

ইন্ডিয়া পোস্ট কল সেন্টার : ভারতীয় ডাকবিভাগ ২০১৮’র পয়লা জুন বারাণসীতে ইন্ডিয়া পোস্ট কল সেন্টার চালু করে। এই কল সেন্টার সপ্তাহে সবদিন দিবারাত্রি সারা বছর চালু। কলসেন্টারটি চালু হওয়ার সময় থেকে ডাকবিভাগের বিভিন্ন পরিষেবা সম্পর্কে ১ কোটি ৪৬ লক্ষেরও বেশি ফোনকল পাওয়া গেছে। 

কোভিড-১৯ পরিস্থিতিতে ডাকবিভাগের উদ্যোগ : ডাকবিভাগ মহামারীর সময় সাধারণ মানুষের কাছে বিভিন্ন ডাক পরিষেবা পৌঁছে দিতে এবং পরিষেবা সম্পর্কিত অভাব-অভিযোগের নিষ্পত্তিতে একটি স্বতন্ত্র কোভিড-১৯ অভিযোগ নিষ্পত্তি সেল গঠন করে। গত পয়লা জানুয়ারি থেকে ২২ নভেম্বর পর্যন্ত প্রতি তিন দিনে প্রায় ৮৮০টি করে সমস্যার সমাধান করা হয়েছে। 

• ডাকঘরের মাধ্যমে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় বিলি করা খাদ্যশস্যের ব্যাপারে আরও বেশি প্রচার চালাতে ডাকবিভাগ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সঙ্গে সহযোগিতা গড়ে তোলে। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের এই কর্মসূচি সম্পর্কিত বিভিন্ন সৃজনশীল প্রচার সামগ্রী দেশের বিভিন্ন ডাকঘরে সচেতনতা গড়ে তোলার জন্য প্রদর্শিত হয়। এছাড়াও, ‘দাওয়াইভি কড়াইভি’ সম্পর্কিত তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সৃজনশীল প্রচার সামগ্রী দেশের সমস্ত ডাকঘরের পাশাপাশি, ডাকবিভাগের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে প্রচার করা হয়। সকলের জন্য টিকা, সকলকে বিনামূল্যে – এই অভিযানেও ডাকবিভাগ সামিল হয়। ডাকবিভাগের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতে এই অভিযান সম্পর্কে প্রচার চালানো হয়। 

• দেশে ১০০ কোটি টিকাকরণের অসামান্য নজির আন্তর্জাতিক মহলের কাছে তুলে ধরতে ডাকবিভাগ তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিভিন্ন সৃজনশীল প্রচার সামগ্রী ডাকঘরগুলিতে প্রদর্শিত করে। 

• আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসাবে ডাকবিভাগ তার বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে অনলাইন ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় বিজয়ী চারজনের নাম গত ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিন ঘোষণা করা হয়। এদের প্রত্যেককে ডাকবিভাগের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়েছে।

• আজাদি কা অমৃওত মহোৎসবের অঙ্গ হিসাবে ভারতীয় ডাক গত ১১-১৭ অক্টোবর পর্যন্ত আইকনিক সপ্তাহ উদযাপন করে। সপ্তাহব্যাপী একাধিক কর্মসূচি গ্রহণ করা হয়, যেখানে বিভিন্ন অনুষ্ঠান, ওয়েবিনার আয়োজিত হয়। 

• ডাকবিভাগ গত ১৪ অক্টোবর বিজনেস ডেভেলপমেন্ট ডে উদযাপন করে। এই উপলক্ষে সারা দেশে ১ হাজার ৬০০-রও বেশি শিবিরের আয়োজন করা হয়, যেখানে ১ লক্ষ ১৬ হাজার আধার নথিভুক্তিকরণ ও সংশোধন/সংযোজনের কাজ হয়। 

 

CG/BD/SB



(Release ID: 1786116) Visitor Counter : 313