প্রতিরক্ষামন্ত্রক

ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ খুকরি ৩২ বছর ধরে জাতির প্রতি গৌরবময় সেবা করার পর সেবা মুক্ত হলো

Posted On: 24 DEC 2021 12:34PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৪ ডিসেম্বর, ২০২১

 

জাতির সেবায় একটানা ৩২ বছর গৌরবজনক ভাবে যুক্ত থাকার পর ভারতীয় নৌবাহিনীর মিসাইল যুক্ত যুদ্ধজাহাজ খুকরি' কে এবার সেবা মুক্ত করা হলো। গত ২৩ ডিসেম্বর, ২০২১ এই যুদ্ধ জাহাজটি বাতিল করা হয়।

জাহাজটিকে বিশাখাপত্তনমে রাখা হয়েছে। সেখানে এক অনুষ্ঠানের মাধ্যমে খুকরি'কে সেবা থেকে বিরত রাখার অনুষ্ঠান করা হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং- ইন- চিফ ভাইস এডমিরাল বিশ্বজিৎ দাশগুপ্তের উপস্থিতিতে উপস্থিতিতে সূর্যাস্তের সময় জাহাজটি থেকে জাতীয় পতাকা, নৌ চিহ্ন এবং ডিকমিশনিং পিন্যান্ট নামানো হয়। ওই জাহাজটির বর্তমানে অবসরপ্রাপ্ত কমান্ডিং অফিসার উপস্থিত ছিলেন।

করভেটি শ্রেণীভূক্ত এই জাহাজ ১৯৮৯ সালের ২৩ আগস্ট মাজাগাঁও ডক শিপ বিল্ডার্স নির্মাণ করে। পশ্চিম এবং পূর্ব নৌবহরের জন্য এটি রাখা ছিল। সেই সময় এই জাহাজটির সূচনা করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী শ্রী কৃষ্ণ চন্দ্র পন্হ এবং ক্যাপ্টেন মহেন্দ্র নাথ মুল্লার স্ত্রী শ্রীমতি সুধা মুল্লা। জাহাজটির প্রথম কমান্ডিং অফিসার ছিলেন সঞ্জীব ভাসিন।

এই জাহাজটির জাতীয় পর্যায়ে সেবা চলাকালীন ২৮ জন কমান্ডিং অফিসার দ্বারা পরিচালিত হয়েছিল। এই জাহাজটি ৬,৪৪,৮৯৭ নটিক্যাল মাইলের বেশি দূরত্ব অতিক্রম করেছিল, যা পৃথিবী এবং চাঁদের মধ্যে দূরত্বে ৩০ বার বা তিনগুণ সমতুল্য। জাহাজটি ভারতীয় সেনাবাহিনীর গোর্খা ব্রিগেড-এর সাথে যুক্ত ছিল। গোর্খা ব্রিগেডের প্রেসিডেন্ট লেফটেন্যান্ট জেনারেল পি এন অনন্ত নারায়ন, এসএম, গৌরবজনক এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

CG/ SB



(Release ID: 1784889) Visitor Counter : 175