অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav

নভেম্বর মাসে জিএসটি খাতে রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৩১ হাজার ৫২৬ কোটি টাকা
জিএসটি রূপায়িত হওয়ার পর নভেম্বর মাসে রাজস্ব সংগ্রহের পরিমাণ এ যাবৎ দ্বিতীয় সর্বাধিক

Posted On: 01 DEC 2021 12:14PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০১ ডিসেম্বর, ২০২১
 
সদ্য সমাপ্ত নভেম্বর মাসে জিএসটি খাতে রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৩১ হাজার ৫২৬ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি বাবদ ২৩ হাজার ৯৭৮ কোটি টাকা, এসজিএসটি বাবদ ৩১ হাজার ১২৭ কোটি টাকা, আইজিএসটি বাবদ ৬৬ হাজার ৮১৫ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ৩২ হাজার ১৬৫ কোটি টাকা সহ) এবং সেস বাবদ ৯ হাজার ৬০৬ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ৬৫৩ কোটি টাকা সহ) সংগ্রহ হয়েছে।
 
কেন্দ্রীয় সরকার আইজিএসটি থেকে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সিজিএসটি বাবদ ২৭ হাজার ২৭৩ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ২২ হাজার ৬৫৫ কোটি টাকা মিটিয়ে দিয়েছে। প্রাপ্য মেটানোর পর নভেম্বর মাসে কেন্দ্র ও রাজ্যগুলির মোট রাজস্বের পরিমাণ দাঁড়িয়েছে সিজিএসটি থেকে ৫১ হাজার ২৫১ কোটি টাকা এবং এসজিএসটি থেকে ৫৩ হাজার ৭৮২ কোটি টাকা।
 
এ নিয়ে পরপর দু’মাস জিএসটি সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৩০ হাজার কোটি টাকার সীমা ছাড়িয়েছে। সদ্য সমাপ্ত নভেম্বর মাসে সংগ্রহের পরিমাণ গত অর্থবর্ষের ঐ একই মাসের তুলনায় ২৫ শতাংশ বেড়েছে। আলোচ্য মাসে পণ্য সামগ্রী আমদানি থেকে রাজস্বের পরিমাণ ৪৩ শতাংশ এবং দেশীয় লেনদেন থেকে (পরিষেবা আমদানি সহ) রাজস্বের পরিমাণ ২০ শতাংশ বেড়েছে। 
 
জিএসটি কর ব্যবস্থা রূপায়িত হওয়ার পর থেকে সদ্য সমাপ্ত নভেম্বর মাসে সংগৃহীত রাজস্বের পরিমাণ এ যাবৎ দ্বিতীয় সর্বাধিক। এ থেকে অর্থ ব্যবস্থায় পুনরুদ্ধারের প্রবণতা প্রতিফলিত হয়।
 
উল্লেখ করা যেতে পারে, সদ্য সমাপ্ত নভেম্বর মাসে পশ্চিমবঙ্গে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ গত অর্থবর্ষের একই মাসের তুলনায় ৯ শতাংশ বেড়ে ৪ হাজার ৮৩ কোটি টাকা হয়েছে। 
 
 
CG/BD/SB


(Release ID: 1776801) Visitor Counter : 80