অসামরিকবিমানপরিবহণমন্ত্রক

কুশীনগর বিমান বন্দর থেকে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরু হয়েছে

Posted On: 27 NOV 2021 3:28PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৭  নভেম্বর, ২০২১

 

    উত্তরপ্রদেশে সদ্য উদ্বোধন হওয়া কুশীনগর বিমান বন্দর থেকে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরু হয়েছে। 'আঞ্চলিক সংযোগ প্রকল্প- উড়ে দেশ কা আম নাগরিক' বা 'উড়ান' প্রকল্পের আওতায় শুক্রবার দিল্লী এবং কুশীনগরের মধ্যে প্রথম বিমান চলাচল শুরু হয়। উড়ান প্রকল্পের অধীনে দেশে আরও ভালো বিমান সংযোগ গড়ে তোলার জন্য অসমারিক বিমান চলাচল মন্ত্রক এবং ভারতীয় বিমান বন্দর কর্তৃপক্ষ প্রতিশ্রুতিবদ্ধ। উল্লেখ্য প্রধানমন্ত্রী চলতি বছরের ২০ অক্টোবর কুশীনগর আন্তর্জাতিক বিমান বন্দরের উদ্বোধন করেছিলেন।

    কুশীনগর একটি আন্তর্জাতিক বৌদ্ধ তীর্থস্থান। এখানে ভগবান বুদ্ধ মহাপরিনির্বাণ লাভ করেন। এই অঞ্চলটি বৌদ্ধ সার্কিটের কেন্দ্রবিন্দু। কারণ লুম্বিনী, সারনাথ, গয়া-এর মতো তীর্থস্থানগুলি নিয়ে এই সার্কিট গঠিত। কুশীনগর বিমান বন্দর চালু হওয়ার ফলে এই অঞ্চল সরাসরি জাতীয় এবং বিশ্বের দর্শনার্থী ও তীর্থযাত্রীরা এখানে আসতে পারবেন।

    ভারতীয় বিমান বন্দর কর্তৃপক্ষের সহযোগিতায় ২৬০ কোটি টাকা ব্যয়ে ৩ হাজার ৬০০ বর্গমিটার জুড়ে নতুন টার্মিনাল ভবন সহ কুশীনগর বিমান বন্দর গড়ে উঠেছে। ব্যস্ত সময়ে এই নতুন টার্মিনাল দিয়ে ৩০০ জন যাত্রী যাতায়াত করতে পারবেন। আরসিএস-উড়ান ৪.০-এর আওতায় কুশীনগর-দিল্লী রুটে স্পাইস জেট বিমান চালাচ্ছে। বিমান পরিচালনা, আতিথেয়তা, পর্যটন এবং স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করে তোলার পক্ষে এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এখনও পর্যন্ত উড়ান প্রকল্পের আওতায় ৩৯৫টি রুট এবং ৬৩ বিমান বন্দর সহ ৬টি হেলিপোর্ট এবং ২টি ওয়াটার এয়ারড্রোম চালু করা হয়েছে।

 

CG/SS/NS



(Release ID: 1776041) Visitor Counter : 151