মানবসম্পদবিকাশমন্ত্রক

আগামী ১২ নভেম্বর দেশজুড়ে জাতীয় সাফল্য সমীক্ষা (এনএএস) অনুষ্ঠিত হবে

Posted On: 10 NOV 2021 12:48PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ১০ নভেম্বর, ২০২১
 
 
কেন্দ্রীয় সরকার তিন বছর অন্তর তৃতীয়, পঞ্চম, অষ্টম এবং দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জাতীয় সাফল্য সমীক্ষা (এনএএস)-এর ওপর ভিত্তি করে এক বিশেষ নমুনা সংগ্রহের কর্মসূচি চালু করেছে। ২০১৭ সালে ১৩ নভেম্বর শেষ জাতীয় সাফল্য সমীক্ষা (এনএএস) অনুষ্ঠিত হয়। সেবার তৃতীয়, পঞ্চম এবং অষ্টম শ্রেণীর জন্য এই দক্ষতা বিকাশের মূল্যায়ণ অনুষ্ঠিত হয়েছিল।
 
এবছর সারা দেশে এনএএস-এর পরবর্তী পর্যায় অনুষ্ঠিত হবে আগামী ১২ নভেম্বর। কোভিড মহামারী চলাকালীন শিক্ষা গ্রহণের বাঁধা এবং তা কাটিয়ে উঠে নতুন পদ্ধতি অবলম্বন করে শিক্ষা গ্রহণের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কতটা অগ্রগতি হয়েছে, তা এই সমীক্ষার মাধ্যমে স্পষ্ট হবে। শিক্ষামূলক গবেষণা ও প্রশিক্ষণের জাতীয় পর্ষদ (এনসিইআরটি) পরীক্ষার বিষয় চূড়ান্ত করবে। সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সহযোগিতায় সিবিএসই ছাত্র-ছাত্রীদের জাতীয় সাফল্যের সমীক্ষার বিষয়ে পরীক্ষা নেবে। সমস্ত কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিদ্যালয়, সরকার পোষিত বিদ্যালয় এবং বেসরকারি বিদ্যালয়েও এনএএস ২০২১ অনুষ্ঠিত হবে। আশা করা যাচ্ছে, প্রায় ১.২৩ লক্ষ বিদ্যালয় এবং ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৩৩টি জেলা থেকে ৩৮ লক্ষ ছাত্র-ছাত্রী এতে অংশ নেবে। তৃতীয় ও পঞ্চম শ্রেণীর জন্য ভাষা, গণিত এবং পরিবেশ বিজ্ঞান বিষয়ের ওপর এই জাতীয় সাফল্যের সমীক্ষা চালানো হবে। অন্যদিকে, অষ্টম শ্রেণীর জন্য ভাষা, গণিত, বিজ্ঞান ও সমাজ বিজ্ঞান এবং দশম শ্রেণীর জন্য ভাষা, গণিত, বিজ্ঞান, সমাজ বিজ্ঞান এবং ইংরেজি বিষয়ের ওপর এই পরীক্ষা নেওয়া হবে। বাংলা, ইংরেজি, হিন্দি সহ মোট ২২টি ভাষায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
 
সুষ্ঠু ও নির্বিঘ্নে এই সমীক্ষার কাজ সম্পূর্ণ করতে ১ লক্ষ ৮২ হাজার ৪৮৮ জন ক্ষেত্রীয় পর্যায়ে পর্যবেক্ষক, ১ লক্ষ ২৩ হাজার ৭২৯ জন পর্যবেক্ষক, ৭৩৩ জন জেলা সমন্বয়কারী আধিকারিক ও জেলার নোডাল আধিকারিক এবং প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পৃথকভাবে নোডাল আধিকারিক নিয়োগ করা হয়েছে। পাশাপাশি, ১ হাজার ৫০০ জন পর্ষদ প্রতিনিধিকে এই সমীক্ষার কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে জেলাস্তরে নিয়োগ করা হয়েছে। এবিষয়ে প্রতিটি ব্যক্তিকে প্রশিক্ষণও দেওয়া হয়েছে। 
 
এনএএস ২০২১ নির্বিঘ্নে সম্পন্ন করতে একটি পোর্টালের সূচনা করা হয়েছে, সেটি হলো - https://nas.education.gov.in 
 
 
CG/SS/SKD/


(Release ID: 1770793) Visitor Counter : 265