যুবওক্রীড়াবিষয়কমন্ত্রক

দেশজুড়ে একমাস ব্যাপী পরিচ্ছন্ন ভারত অভিযানের অঙ্গ হিসেবে ঐতিহাসিক হুমায়ুনের সমাধিস্থলে আজ পরিচ্ছন্ন ভারত অভিযানে অংশ নিলেন শ্রী অনুরাগ ঠাকুর

Posted On: 12 OCT 2021 12:44PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১২ অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর আজ সকালে দিল্লিতে ঐতিহাসিক হুমায়ুনের সমাধিস্থলে পরিচ্ছন্ন ভারত অভিযানে অংশ নেন। যুব বিষয়ক দপ্তরের সচিব শ্রীমতী ঊষা শর্মা সহ দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকরাও এই অভিযানে সামিল হন। আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে এই অভিযানের আয়োজন করা হয়েছে। এই অভিযানের উদ্দেশ্য হল, প্লাস্টিকের মত জঞ্জাল সংগ্রহ ও তার বিনাশ।

এই উপলক্ষে শ্রী ঠাকুর বলেন, জাতির জনক মহাত্মা গান্ধীর স্বপ্ন পূরণে পরিচ্ছন্ন ভারত অভিযান পরিচালিত হচ্ছে। এই অভিযানের মাধ্যমে কেবল পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতা প্রচার করা হচ্ছে না, সেই সঙ্গে আশেপাশের এলাকাও স্বাস্থ্যকর রাখার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। তিনি জানান, যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক সারা দেশজুড়ে স্বেচ্ছা সেবকদের সহায়তায় চলতি অক্টোবর মাসে ৭৫ লক্ষ কেজি বর্জ্য, বিশেষ করে প্লাস্টিক সংগ্রহের লক্ষ্য নিয়েছে। অভিযানের প্রথম ১০ দিনে সারা দেশে ৩০ লক্ষ কেজি জঞ্জাল সংগ্রহ করা হয়েছে। মাস শেষ হওয়ার আগেই এই অভিযানের মাধ্যমে ৭৫ লক্ষ কেজির বেশি বর্জ্য সংগ্রহ করা সম্ভব হবে বলেও শ্রী ঠাকুর দৃঢ় প্রত্যয় প্রকাশ করেন। 

শ্রী ঠাকুর দেশবাসীকে সড়ক ও উদ্যানগুলিতে যত্রতত্র প্লাস্টিকের মোড়ক, প্লাস্টিক বোতল ও অন্যান্য জঞ্জাল ছড়িয়ে ছিটিয়ে ফেলার পরিবর্তে নির্দিষ্ট একটি জায়গায় জমা করার আহ্বান জানান। তিনি বলেন, আমরা যে ভাবে নিজেদের ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখি, ঠিক সেভাবেই সর্বজনীন স্থানগুলি পরিচ্ছন্ন রাখাও আমাদের কর্তব্য। মন্ত্রী আরও বলেন, যদি প্রত্যেকেই সচেতন হয়ে ডাস্টবিন ব্যবহার করি, তাহলে ভবিষ্যতে এধরণের পরিচ্ছন্নতা অভিযান চালানোর হয়তো আর প্রয়োজনই পড়বে না।  

 

CG/BD/AS/



(Release ID: 1763294) Visitor Counter : 220