স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ আয়ুষ্মান ভারত পিএম-জেএওয়াই –এর স্বাস্থ্য সুবিধা প্যাকেজের বিষয় সংশোধন করেছে

Posted On: 05 OCT 2021 6:16PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৫ অক্টোবর, ২০২১

 

জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (এনএইচএ) আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা –এর আওতায় স্বাস্থ্য বিষয়ক সুবিধা প্যাকেজের সংশোধন করেছে। প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় স্বাস্থ্য বিষয়ক সুবিধা প্যাকেজের সংশোধিত সংস্করণের অধীনে বেশ কিছু স্বাস্থ্য প্যাকেজের হার ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৪০০ শতাংশ পর্যন্ত করা হয়েছে। এই সংশোধিত হার চলতি বছরের নভেম্বর থেকে চালু হবে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া এবিষয়ে খুশি প্রকাশ করেছেন। তিনি বলেন, এর ফলে আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় সুবিধাভোগীরা আরও উন্নত স্বাস্থ্য পরিষেবা পাবেন। এই স্বাস্থ্য পরিষেবা প্রদানের জন্য তালিকাভুক্ত হাসপাতালগুলির পরিকাঠামো আরও শক্তিশালী হয়ে উঠবে। এমনকি অনেক বেসরকারি হাসপাতালও এই প্রকল্প চালু করার বিষয়ে আগ্রহ প্রকাশ করবে বলেও মন্তব্য করেন তিনি। এতে এই প্রকল্পের সুবিধাভোগীদের খরচ অনেকটাই লাঘব হবে। এনএইচএ –এর কার্যনির্বাহী অধিকর্তা ডাঃ আর এস শর্মা জানিয়েছেন যে, এই প্রকল্পের সুবিধাভোগীদের আরও উন্নত মানের স্বাস্থ্য পরিষেবা প্রদান করা যাবে। 

বর্তমানে আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় ১ হাজার ৬৬৯টি চিকিৎসার সুবিধা রয়েছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী মূল লক্ষ্যই হলো আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় সর্বজনীন চিকিৎসার ব্যবস্থা করা। প্রত্যন্ত অঞ্চলের মানুষ যাতে সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্য পরিষেবা পান, তার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালে আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার সূচনা করা হয়। এপর্যন্ত এই প্রকল্পের আওতায় ২.২ কোটিরও বেশি সুবিধাভোগী উপকৃত হয়েছেন। 

 

CG/SS/SKD/



(Release ID: 1761462) Visitor Counter : 95