প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী আগামীকাল (৫ অক্টোবর) লক্ষ্ণৌতে ‘আজাদি@৭৫ নতুন শহুরে ভারত : রূপান্তরিত শহরের ল্যান্ডস্কেপ’ সম্মেলন তথা প্রদর্শনী’র উদ্বোধন করবেন

Posted On: 04 OCT 2021 6:33PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৪ অক্টোবর, ২০২১

 

প্রধানমন্ত্রী আগামীকাল (৫ অক্টোবর) উত্তরপ্রদেশের লক্ষ্ণৌতে ইন্দিরা গান্ধী প্রতিষ্ঠানে সকাল সাড়ে ১০টায় ‘আজাদি@75 নতুন শহুরে ভারত : রূপান্তরিত শহরের ল্যান্ডস্কেপ’ শীর্ষক সম্মেলন তথা প্রদর্শনী’র উদ্বোধন করবেন। 

শ্রী মোদী এদিন ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা - শহর’ (পিএমএওয়াই-ইউ)-এর চাবি ডিজিটালি হস্তান্তর করবেন। উত্তর প্রদেশের ৭৫টি জেলায় ৭৫ হাজার সুবিধাভোগীকে এই চাবি প্রদান করা হবে। প্রধানমন্ত্রী এদিন উত্তরপ্রদেশের এই প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে আলাপচারিতায় অংশ নেবেন। তিনি অম্রুত এবং স্মার্ট সিটি মিশনের আওতায় উত্তরপ্রদেশে ৭৫টি শহর উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তব স্থাপন করবেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী আগামীকাল লক্ষ্ণৌ, কানপুর, বারাণসী, প্রয়াগরাজ, গোরখপুর, ঝাঁসি এবং গাজিয়াবাদ সহ ৭টি শহরে এফএএমই-II –এর আওতায় ৭৫টি বাসের যাত্রাপথের সূচনা করবেন। পাশাপাশি তিনি আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের বিভিন্ন জনকল্যাণমুখী কর্মসূচির আওতায় বাস্তবায়িত ৭৫টি প্রকল্পের বিষয়ে একটি কফি টেবল বই প্রকাশ করবেন। এই এক্সপোতে আয়োজিত তিনটি প্রদর্শনী তিনি ঘুরে দেখবেন। প্রধানমন্ত্রী এদিন লক্ষ্ণৌয় বাবাসাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ে শ্রী অটল বিহারী বাজপেয়ী নামাঙ্কিত একটি চেয়ার তৈরির কথা ঘোষণাও করবেন। 

অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী, আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী সহ উত্তর প্রদেশের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন। 

সম্মেলন তথা প্রদর্শনীর বিষয় - 

আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক ৫ থেকে ৭ অক্টোবর পর্যন্ত আজাদি কা অমৃত মহোৎসব-এর অঙ্গ হিসেবে এই সম্মেলন তথা প্রদর্শনীর আয়োজন করেছে। এখানে উত্তরপ্রদেশ-এর পরিবর্তিত শহরের ল্যান্ডস্কেপের ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই সম্মেলন তথা প্রদর্শনীতে অংশ নেবে। পাশাপাশি মত বিনিময় ও আলোচনারও ব্যবস্থা থাকছে।

এই সম্মেলন তথা এক্সপোতে তিনটি প্রদর্শনী গড়ে তোলা হবে। প্রথম প্রদর্শনীটির নাম দেওয়া হয়েছে ‘নতুন শহুরে ভারত’। এখানে পরিবর্তনশীল শহরের কর্মসূচিগুলি বাস্তবায়ন এবং ভবিষ্যৎ প্রকল্পের বিষয় তুলে ধরা হয়েছে। বিগত ৭ বছরে জনকল্যাণমুখী কর্মসূচির আওতায় সাফল্য অর্জন এবং ভবিষ্যৎ প্রকল্পগুলি বিষয়ে দিশা দেখানো হয়েছে।

দ্বিতীয় প্রদর্শনীটির নাম দেওয়া হয়েছে ‘ভারত আবাসন প্রযুক্তি মেলা’। এখানে গ্লোবাল হাউজিং টেকনোলজি চ্যালেঞ্জ – ইন্ডিয়া এর আওতায় দেশীয়ভাবে উন্নত উদ্ভাবনী নির্মাণ প্রযুক্তি, উপকরণ এবং প্রক্রিয়া তুলে ধরা হয়েছে। ৭৫টি উদ্ভাবনী নির্মাণ প্রযুক্তির বিষয়ে প্রদর্শনীও থাকছে এখানে।

তৃতীয় প্রদর্শনীটির নাম দেওয়া হয়েছে ইউপি@৭৫ : উত্তরপ্রদেশে পরিবর্তনশীল শহুরে ল্যান্ডস্কেপ। ২০১৭ সালের পর উত্তরপ্রদেশে জনকল্যাণমুখী কর্মসূচি এবং ভবিষ্যৎ প্রকল্পের বিষয়ে বিভিন্ন চিন্তাভাবনা এই প্রদর্শনীতে তুলে ধরা হবে। 

এই প্রদর্শনীগুলিতে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের শহর ভিত্তিক জনকল্যাণমুখী বিভিন্ন কর্মসূচির আওতায় এপর্যন্ত উল্লেখযোগ্য সাফল্যের দিকগুলি তুলে ধরা হবে। আগামী ৬ ও ৭ অক্টোবর এই সম্মেলন তথা প্রদর্শনী জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1760986) Visitor Counter : 316