ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

সাবঅর্ডিনেট ঋণের ক্ষেত্রে ঋণ নিশ্চয়তা কর্মসূচির সময়সীমা বেড়ে ২০২২–এর ৩১ মার্চ

Posted On: 04 OCT 2021 2:43PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৪ অক্টোবর, ২০২১

 

সরকার আত্মনির্ভর ভারত প্যাকেজের আওতায় ২০২০-র ১৩ মে সংকটগ্রস্থ ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলিকে সাবঅর্ডিনেট বা গৌন ঋণ সুবিধা দিতে ‘সংকটগ্রস্থ সম্পদ তহবিল’ গঠনের কথা ঘোষণা করে।

সেই অনুসারে, সরকার গত বছরের পয়লা জুন সাবঅর্ডিনেট ঋণের ক্ষেত্রে ঋণ নিশ্চয়তা তহবিল অনুমোদন করে। সংকটগ্রস্থ ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির জন্য আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ সুবিধা দিতে গত বছরের ২৪ জুন কর্মসূচির সূচনা হয়। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নীতি নির্দেশিকা অনুযায়ী সংকটগ্রস্থ ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির পুনর্গঠনের ক্ষেত্রে যোগ্য ব্যক্তিদের ঋণ সুবিধা দেওয়ার কথা বলা হয়। এই কর্মসূচিটি ২০২১-এর ৩১ মার্চ পর্যন্ত চালু ছিল।

সংকটগ্রস্থ ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলিকে সহায়তা বজায় রাখার লক্ষ্যে সরকার এই কর্মসূচি ২০২১-এর ৩১ মার্চ থেকে আরও ৬ মাস আর্থাৎ, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত নেয়।

সুফলভোগী সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের কাছ থেকে একাধিক অনুরোধ পাওয়ার প্রেক্ষিতে সরকার সংকটগ্রস্থ ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলিকে আর্থিক সহায়তা অব্যাহত রাখার জন্য কর্মসূচির মেয়াদ ৩০ সেপ্টেম্বর থেকে আরও ৬ মাস বাড়িয়ে ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে। 

 

CG/BD/SKD/



(Release ID: 1760962) Visitor Counter : 186