ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

খাদি ও গ্রামোদ্যোগ কমিশন লে'তে বিশ্বের সর্ববৃহৎ জাতীয় পতাকা প্রদর্শনের মাধ্যমে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে

Posted On: 02 OCT 2021 2:56PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০২ অক্টোবর, ২০২১

 

গর্ব এবং দেশপ্রেম, ভারতীয়দের মধ্যে এই দুই সম্মিলিত চেতনাকে পাথেয় করে দেশের ঐতিহ্যবাহী কারুশিল্প, খাদির পক্ষ থেকে আজ লে'তে বিশ্বের বৃহত্তম জাতীয় পতাকা উত্তোলন করে সমগ্র দেশবাসীকে একত্রিত করা হয়েছে। খাদি ও গ্রামোদ্যোগ কমিশন, কে ভি আই সি আজ মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে জাতির জনককে শ্রদ্ধা জানাতে এই জাতীয় পতাকা তৈরি করেছে। যিনি বিশ্বের সবচেয়ে পরিবেশ বান্ধব কাপড় খাদি, উপহার দিয়েছিলেন।

এদিন লে'তে জাতীয় পতাকা উত্তোলন করেন লাদাখের লেফটেন্যান্ট গভর্নর শ্রী আর কে মাথুর। যে পতাকা সমগ্র ভারতবাসীকে দেশ প্রেমে আবদ্ধ করে রাখবে। অনুষ্ঠানে খাদি গ্রামোদ্যোগ কমিশনের চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাক্সেনা, লাদাখের সাংসদ শ্রী জে টি নামগিয়াল এবং সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে উপস্থিত ছিলেন।

এই স্মারক জাতীয় পতাকাটি ২২৫ ফুট লম্বা এবং ১৫০ ফুট চওড়া। এর ওজন ১৪০০ কেজি। এই জাতীয় পতাকাটি তৈরি করতে খাদি কারিগর এবং শ্রমিকদের অতিরিক্ত প্রায় ৩৫০০ ঘন্টা কাজ তৈরি হয়েছে। পতাকার মাঝখানে থাকা অশোক চক্রটি ৩০ ফুট ব্যাসার্ধের। এটি তৈরি করতে ৭০ জন খাদি কারিগরের ৪৯ দিন সময় লেগেছে। পতাকাটি খাদি ও গ্রামোদ্যোগ কমিশনের পক্ষ থেকে ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেয়া হয়েছে।

 

CG/ SB



(Release ID: 1760482) Visitor Counter : 199