স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

৮৪ কোটিরও বেশি কোভিড-১৯ টিকার ডোজ দিয়ে ভারত এক মাইলফলক লাভ করেছে

Posted On: 24 SEP 2021 9:32AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৪ সেপ্টেম্বর, ২০২১

 

দেশে গত ২৪ ঘণ্টায় ৭২ লক্ষ ২০ হাজার ৬৪২টি টিকার ডোজ দেওয়া হয়েছে। আজ সকাল ৭টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী দেশে মোট ৮৪ কোটি ৮৫ লক্ষ ১৮ হাজার ২৬টি কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে, যা এক মাইলফলক। ৮২ লক্ষ ৩৩ হাজার ২৪২টি টিকাকরণ পর্বের মাধ্যমে এই সাফল্য এসেছে।

আজ সকাল ৭টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী -

স্বাস্থ্য কর্মী

প্রথম ডোজ

,০৩,৭০,৫৬৩

দ্বিতীয় ডোজ

৮৮,০১,২৫১

প্রথম সারির স্বাস্থ্য কর্মী

প্রথম ডোজ

,৮৩,৪৮,১২০

দ্বিতীয় ডোজ

,৪৭,২০,৭৫৫

১৮ – ৪৪ বছর বয়সী

প্রথম ডোজ

৩৪,০৯,৩৪,৭২২

দ্বিতীয় ডোজ

,৯৮,২৩,৬৫৫

৪৫ – ৫৯ বছর বয়সী

প্রথম ডোজ

১৫,৪৫,১৭,৩৮৩

দ্বিতীয় ডোজ

,২২,২৩,৬০০

৬০ বছরের ঊর্ধ্বে

প্রথম ডোজ

,৮৭,৩১,৬০৫

দ্বিতীয় ডোজ

,৩৯,৪৬,৩৭২

মোট

৮৪,১৫,১৮,০২৬

গত ২৪ ঘণ্টায় ৩২ হাজার ৫৪২ জন সুস্থ হয়েছেন। এই নিয়ে দেশে করোনা থেকে আরোগ্য লাভ করেছেন ৩ কোটি ২৮ লক্ষ ৪৮ হাজার ২৭৩ জন। করোনায় সুস্থতার হার ৯৭.৭৮ শতাংশ, যা গত বছরের মার্চ থেকে এপর্যন্ত সর্বোচ্চ।

কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির যৌথ প্রয়াসের ফলে দেশে এই নিয়ে টানা ৮৯ জন দৈনিক সংক্রমণের সংখ্যা ৫০ হাজারের নীচে রয়েছে। ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৩৮২ জন।

সুস্পষ্টভাবে সুস্থতার হার ০.৮৯ শতাংশ। করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩ লক্ষ ১৬২ জন। দেশে করোনার নমুনা পরীক্ষার ক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। ২৪ ঘণ্টায় ১৫ লক্ষ ৬৫ হাজার ৬৯৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই নিয়ে দেশে মোট ৫৫ কোটি ৯৯ লক্ষ ৩২ হাজার ৭০৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশব্যাপী নমুনা পরীক্ষা বৃদ্ধি করার ফলে সাপ্তাহিত সংক্রমণের হার গত ৯১ দিনে ৩ শতাংশের নীচে নেমে এসে ২.০৭ শতাংশে দাঁড়িয়েছে। এমন কি দৈনিক সংক্রমণের হারও গত ২৫ দিনে ৩ শতাংশের নীচে নেমে এসে ২ শতাংশে দাঁড়িয়েছে।

 

CG/SS/SKD/



(Release ID: 1757817) Visitor Counter : 25