সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক
azadi ka amrit mahotsav

দেশের নিরাপত্তার স্বার্থে আরো ১৯ টি স্থানে আপৎকালীন অবতরণের সুবিধা মিলবে বলে নীতিন গড়করি জানিয়েছেন

Posted On: 09 SEP 2021 1:35PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৯ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি জানিয়েছেন যে, দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে ১৯টি স্থানে আপৎকালীন অবতরণের সুবিধা মিলবে। 

আজ রাজস্থানে ৯২৫-এ নম্বর জাতীয় সড়কে দেশের প্রথম আপৎকালীন অবতরণ কেন্দ্রের তিনি উদ্বোধন করেন। তাঁর সঙ্গে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং। শ্রী রাজনাথ সিং কে নিয়েই তিনি এই উদ্বোধন করেন।

শ্রী নীতিন গড়করি বলেন, এই হাইওয়ে- রানওয়ে কৌশলগত কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভাবে সীমান্ত রক্ষায় দেশের নিরাপত্তা ব্যবস্থাকে আরও শক্তিশালী করবে।

তিনি বলেন, দেশের আরো ১৯ টি স্থানে এই ধরনের আপৎকালীন অবতরণ কেন্দ্র গড়ে তোলা হবে। এগুলি হচ্ছে, রাজস্থানের ফালোদি-জয়সালমীর রোড এবং বার্মার- জয়সালমীর রোড। পশ্চিমবঙ্গের খড়গপুর- বালেশ্বর রোড, খড়গপুর কেওনঝড় রোড এবং পানাগরের কাছে। তামিলনাড়ুতে এই আপৎকালীন অবতরণ কেন্দ্র হবে চেন্নাই- পুডুচেরি রোড। অন্ধপ্রদেশে নেলোর- অঙ্গল রোড এবং অঙ্গল-চিলাকালুরিপেট রোড। হরিয়ানায় মান্ডি দেবওয়ালি থেকে ওধান রোড। পাঞ্জাবে সংগ্রুর কাছে। গুজরাটে ভুজ- নালিয়া রোড এবং সুরাট- বরোদা রোড। জম্মু-কাশ্মীরে বানিহাল- শ্রীনগর রোড। লে'র নায়োমা এলাকায়। আসামে জোরহাট-বারা ঘাট রোড, শিব সাগরের কাছাকাছি এবং বাগডোগরা- হাসিমারা রোড, হাসিমারা-তেজপুর রোড এবং হাসিমারা- গৌহাটি রোড। এই সব স্থানে আপৎকালীন অবতরণ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিশ্বমানের জাতীয় সড়ক নির্ণয় করা হচ্ছে এবং তা দ্রুত গতিতে। তিনি বলেন, এবার থেকে জাতীয় সড়ক ভারতীয় সেনার ব্যবহারে আসবে। যা আমাদের নিরাপত্তার স্বার্থে  বিমান বাহিনী বা সেনার বিমান জরুরি অবতরণ করতে পারবে।

আজকের অনুষ্ঠানে কেন্দ্রীয় জল শক্তি মন্ত্র শ্রী গজেন্দ্র সিং শেখাওয়াত, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং এয়ার চিফ মার্শাল শ্রী আর এস ভাদৌরি উপস্থিত ছিলেন।

 

CG/ SB



(Release ID: 1753680) Visitor Counter : 105