প্রধানমন্ত্রীরদপ্তর

ভ্লাদিভস্তকে ষষ্ঠ পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরাম ২০২১-এ ভার্চুয়াল পদ্ধতিতে প্রধানমন্ত্রীর ভাষণ

Posted On: 03 SEP 2021 2:45PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩ সেপ্টেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভ্লাদিভস্তকে আয়োজিত ষষ্ঠ পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের পূর্ণাঙ্গ অধিবেশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দিয়েছেন। উল্লেখ করা যেতে পারে, ২০১৯-এ পঞ্চম পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের বৈঠকে প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে শ্রী মোদী প্রধান অতিথি হিসেবে যোগ দেন। 

রাশিয়ার সুদূর পূর্ব প্রান্তের উন্নয়নে রাষ্ট্রপতি পুতিনের দূরদৃষ্টির প্রশংসা করে প্রধানমন্ত্রী শ্রী মোদী 'পূবে তাকাও নীতি'র অঙ্গ হিসেবে রাশিয়ার এই অঞ্চলের উন্নয়নে এক বিশ্বস্ত সঙ্গী হিসেবে কাজ করার ব্যাপারে ভারতের অঙ্গিকারের কথা পুনরায় উল্লেখ করেন। রাশিয়ার সুদূর পূর্ব প্রান্তের উন্নয়নে ভারত ও রাশিয়া একে অপরের পরিপূরক বলে শ্রী মোদী অভিমত প্রকাশ করেন। 

'বিশেষ ও কৌশলগত অংশীদারিত্বের' সঙ্গে সঙ্গতি রেখে দুই পক্ষের মধ্যে আরও বেশি অর্থনৈতিক ও বাণিজ্যিক যোগাযোগ গড়ে তোলার ওপর প্রধানমন্ত্রী জোর দেন। তিনি সহযোগিতার গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে স্বাস্থ্য ও ওষুধ ক্ষেত্রের কথা বিশেষ ভাবে উল্লেখ করেন। মহামারীর সময় এই দুটি ক্ষেত্র অত্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে বলেও শ্রী মোদী অভিমত প্রকাশ করেন। হীরে, কোকিং কয়লা, ইস্পাত, কাঠ সহ আর্থিক সহযোগিতার অন্যান্য দিকগুলির কথাও প্রধানমন্ত্রী উল্লেখ করেন। 

২০১৯-এ আয়োজিত পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামে ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সফরের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী রাশিয়ার সুদূর পূর্ব প্রান্তের ১১টি অঞ্চলের গভর্নরদের ভারত সফরের আমন্ত্রণ জানান। 

কোভিড-১৯ মহামারীজনিত চ্যালেঞ্জ সত্বেও কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী শ্রী হারদীপ সিং পুরির নেতৃত্বে একটি ভারতীয় প্রতিনিধি দল পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের কাঠামোর মধ্যে ভারত-রাশিয়া বাণিজ্য আলোচনাসভায় যোগ দিচ্ছে। এই প্রতিনিধি দলে অগ্রণী ভারতীয় তেল ও গ্যাস সংস্থার আধিকারিকরাও রয়েছেন। এদিকে, পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের এক পার্শ্ব অনুষ্ঠানে বৃহস্পতিবার গুজরাটের মুখ্যমন্ত্রী এবং রাশিয়ার সাকা-ইয়াকুটিয়া প্রোভিন্সের গভর্নরের মধ্যে অনলাইনে বৈঠক হয়। অগ্রণী ভারতীয় সংস্থাগুলির ৫০ জনের বেশি প্রতিনিধি পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের কর্মসূচিতে অনলাইনে যোগ দেবেন।  

 

CG/BD/AS/



(Release ID: 1752137) Visitor Counter : 44