নারীওশিশুবিকাশমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী শ্রীমতী স্মৃতি ইরানী মহিলাদের ক্ষমতায়ন নিয়ে প্রথম জি২০ মন্ত্রী পর্যায়ের সম্মেলনে ভাষণ দিয়েছেন

Posted On: 27 AUG 2021 12:12PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৭  আগস্ট, ২০২১


    কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী শ্রীমতী স্মৃতি ইরানী মহিলাদের ক্ষমতায়ন নিয়ে প্রথম জি২০ মন্ত্রী পর্যায়ের সম্মেলনে ভাষণ দিয়েছেন। গতকাল হাইব্রিড ফরম্যাটে ইতালির সান্তা মার্গেরিটা লিগারে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় মন্ত্রী লিঙ্গ সমতা রক্ষা ও মহিলা কেন্দ্রিক বিষয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ভারতের দায়বদ্ধতার বিষয়ে পুনঃআশ্বাস দেন। লিঙ্গ সমতা রক্ষা, ভালো স্বাস্থ্য পরিষেবা এবং মহিলাদের সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন মন্ত্রী।

    শ্রীমতী স্মৃতি ইরানী তাঁর ভাষণে সহযোগী দেশগুলির মধ্যে লিঙ্গ সমতা রক্ষা এবং মহিলাদের ক্ষমতায়নের জন্য জি২০-র সঙ্গে ভারতের কাঁধে কাঁধ মিলিয়ে চলার কথা জানান। জি২০  মন্ত্রীদের সঙ্গে যুক্ত হয়ে প্রাসঙ্গিক সব ক্ষেত্রে সহযোগিতা এবং সমন্বয়ের মাধ্যমে লিঙ্গ সমতা রক্ষা এবং মহিলাদের ক্ষমতায়নে কাজ করার কথা বলেন।

    মহিলাদের ক্ষমতায়ন নিয়ে জি২০ সম্মেলনে সাধারণ উদ্দেশ্যগুলিকে স্বীকৃতি দেওয়া হয় এবং এসটিইএম, আর্থিক ও ডিজিটাল সাক্ষরতা, পরিবেশ এবং দীর্ঘস্থায়িত্ব সহ সর্বক্ষেত্রে সাম্য এবং মহিলা ও শিশু কন্যাদের উন্নয়নে লক্ষ্যে পৌঁছানোর পথে দায়িত্ব ভাগ করে নেওয়ার কথা বলা হয়। 

 

CG/AP /NS



(Release ID: 1749729) Visitor Counter : 225