প্রতিরক্ষামন্ত্রক

ভারতীয় নৌবাহিনীর জাহাজ শিবালিক এবং কদমত মহড়ায় অংশ নিতে গুয়ামে পৌঁছেছে

Posted On: 22 AUG 2021 12:20PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২২ আগষ্ট, ২০২১

 

ভারতীয় নৌবাহিনীর জাহাজ শিবালিক এবং কদমত গত ২১ আগস্ট প্রশান্ত মহাসাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি দ্বীপ অঞ্চল গুয়ামে গিয়ে পৌঁছেছে। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরে নিরবচ্ছিন্ন ভাবে জাহাজ দুটি মোতায়েন করা হয়েছে। এই জাহাজ দুটি মালাবার-২১ বার্ষিক মহড়ায় অংশ নেবে। ভারত সহ অস্ট্রেলিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রও এই মহড়ায় যোগ দেবে।

 মালাবার সিরিজের সামুদ্রিক মহড়া ১৯৯২ সালে দ্বিপাক্ষীয় হিসেবে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে শুরু হয়েছিল। প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগর অঞ্চলের চারটি বৈশিষ্ট্য নৌবাহিনীকে এই মহড়ার সঙ্গে যুক্ত করায় এর মর্যাদা ক্রমেই বৃদ্ধি পেয়েছে।

এই মহড়ার সঙ্গে যুক্ত ভারতের ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস অ্যাডমিরাল এ বি সিং অভিযান সংক্রান্ত বিষয়ে রিয়াল এডমিরাল লিওনার্ড সি, 'বুচ' ডল্লাগা, কমান্ডার সিটিএফ-৭৪ এর সঙ্গে সামুদ্রিক অঞ্চলে কর্মপরিকল্পনা এবং সমন্বিত কর্মপদ্ধতি নিয়ে আলোচনা করেছেন।

ফ্ল্যাগ অফিসার কমান্ডিং  ইস্টার্ন ফ্লিট, রিয়ার এডমিরাল তরুণ সোবতি আগামী ২৬ আগস্ট থেকে শুরু হওয়া অনুশীলনের ভারতীয় নৌবাহিনীর শিবালিক জাহাজে আরোহন করবেন।

আগামী ২৬ থেকে ২৯ আগস্ট পর্যন্ত মালাবার-২১ মহড়া চলবে। যেখানে মার্কিন নৌ বাহিনী, জাপান মেরিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্স এবং দ্যা রয়েল অস্ট্রেলিয়ান নেভি অংশ নেবে।

এই মহড়ার মাধ্যমে ত্রিদেশীয় নৌ বাহিনীর মধ্যে সর্বোত্তম অনুশীলন ছাড়াও সামুদ্রিক নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে বিকাশের সুযোগ সৃষ্টি করবে। মালাবার-২১- এ অংশগ্রহণকারী নৌ বাহিনীগুলি ডেস্ট্রোয়ার্স, ফ্রিগেটস, কর্ভেটস, সাবমেরিন, হেলিকপ্টার এবং লং রেঞ্জ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট- এর মাধ্যমে মহড়া চালাবে। মহড়ার সময় কমপ্লেক্স সারফেস, সাব সারফেস এবং এয়ার অপারেশন সহ লাইভ ওয়েপন ফায়ারিং ড্রিলস, অ্যান্টি সারফেস, এন টি এয়ার এবং অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার গ্রিলস সহ ট্যাকটিক্যাল এক্সারসাইজ প্রভৃতি প্রদর্শন করা হবে। কোভিড সংক্রান্ত সীমাবদ্ধতা সত্ত্বেও এই মহড়া গুলি পরিচালনার ক্ষেত্রে অংশগ্রহণকারী নৌ-বাহিনী গুলির মধ্যে সমন্বয় সাধন করতে হবে।

মালাবার-২১ মহড়ায় অংশগ্রহণকারী ভারতীয় নৌবাহিনীর  শিবালিক এবং কদমত দেশীয়ভাবে নির্মিত আধুনিক যুদ্ধজাহাজ।

ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ শিবালিক কমান্ড করবেন ক্যাপ্টেন কপিল মেহেতা এবং কদমত কমেন্ট করবেন কমান্ডার আরকে মহারানা।

দুটি জাহাজই বহুমুখী অস্ত্র দিয়ে সজ্জিত। এই জাহাজ দুটি হেলিকপ্টার  বহন করতে পারে। দুটি যুদ্ধজাহাজই ভারতের জাহাজ নির্মাণ ক্ষমতার দক্ষতা প্রমাণ করে।

 

CG/ SB



(Release ID: 1748060) Visitor Counter : 51