স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারতীয় চিকিৎসা গবেষণা পরিষদ এবং সুইজারল্যান্ডের ফাউন্ডেশন ফর ইনোভেটিভ নিউ ডায়াগনোস্টিকস্ – এর মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 18 AUG 2021 4:19PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৮ অগাস্ট, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ভারতীয় চিকিৎসা গবেষণা পরিষদ (আইসিএমআর) এবং সুইজারল্যান্ডের ফাউন্ডেশন ফর ইনোভেটিভ নিউ ডায়াগনোস্টিকস্ (এফআইএনডি) – এর মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রটি অনুমোদিত হয়েছে। এর ফলে, দুটি সংস্থা আন্তর্জাতিক ক্ষেত্রে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার নিয়ম অনুযায়ী, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে একে-অপরকে সাহায্য করবে। গত ফেব্রুয়ারি মাসে সমঝোতাপত্রটি স্বাক্ষরিত হয়।
সুবিধা : এই সমঝোতাপত্র স্বাক্ষরিত হওয়ায় আইসিএমআর এবং এফআইএনডি আন্তর্জাতিক বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার নিয়ম অনুযায়ী, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে একে-অপরকে সাহায্য করবে।
আর্থিক প্রভাব : আইসিএমআর এবং এফআইএনডি বিভিন্ন প্রস্তাব বিবেচনা করে স্থানীয় অংশীদার ও গবেষকদের জন্য যথাক্রমে ১ লক্ষ মার্কিন ডলার ও ৪ লক্ষ মার্কিন ডলার ব্যয় করবে।
প্রেক্ষাপট : আইসিএমআর চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন গবেষণা করে থাকে। এফআইএনডি ২০১৩ সালের ভারতীয় কোম্পানি আইনের ৮ নম্বর ধারা অনুসারে একটি স্বাধীন অলাভজনক প্রতিষ্ঠান।

CG/CB/SB



(Release ID: 1747488) Visitor Counter : 85