কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় মন্ত্রিসভা পর্যায়ক্রমে হাইড্রোফ্লুরো কার্বন নিঃসরণ হ্রাসের জন্য ওজন স্তরে ক্ষতিকারী পদার্থের বিষয়ে মন্ট্রিয়াল প্রোটোকলে কিগালি সংশোধনীতে পরিবর্তন নিয়ে আসার ক্ষেত্রে অনুমোদন দিয়েছে

Posted On: 18 AUG 2021 4:12PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ আগস্ট, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা পর্যায়ক্রমে হাইড্রোফ্লুরো কার্বন নিঃসরণ হ্রাসের জন্য ওজন স্তরে ক্ষতিকারী পদার্থের বিষয়ে মন্ট্রিয়াল প্রোটোকলে কিগালি সংশোধনীতে পরিবর্তন নিয়ে আসার ক্ষেত্রে অনুমোদন দিয়েছে। ২০১৬ সালের অক্টোবরে রুয়ান্ডা’র কিগালিতে অনুষ্ঠিত মন্ট্রিল প্রোটোকলের ২৮ তম বৈঠকে অংশগ্রহণকারী দেশ হিসেবে ভারত মন্ট্রিয়াল প্রোটোকল গ্রহণ করেছিল।
সুফল :
১) হাইড্রোফ্লুরো কার্বন নির্গমণ হ্রাস পর্যায়ক্রমে গ্রীণ হাউজ গ্যাস নিঃসরণ রোধ করবে ও জলবায়ু পরিবর্তন রোধে সাহায্য করবে। এতে সাধারণ মানুষ উপকৃত হবেন।
২) হাইড্রোফ্লুরো কার্বন উৎপাদনকারী শিল্প সংস্থাগুলি বিশ্ব উষ্ণায়নে কম ক্ষতিকারক সম্ভাব্য প্রযুক্তির আওতায় নির্ধারিত সময়সূচি অনুযায়ী পর্যায়ক্রমে এই কার্বন উৎপাদন বন্ধ করবে।
পরিকল্পনা কৌশল এবং লক্ষ্য :
১) ২০২৩ সালের মধ্যে শিল্প সংস্থার সঙ্গে যুক্ত সকল পক্ষের প্রয়োজনীয় পরামর্শ নেওয়ার পর নির্ধারিত সময়সূচির মধ্যে ভারতে পর্যায়ক্রমে হাইড্রোফ্লুরো কার্বন নিঃসরণ কমানোর জন্য জাতীয় কৌশল কার্যকর করা হবে।
২) কিগালি সংশোধন ওজন স্তরকে ক্ষতিগ্রস্ত করতে পারে এমন পদার্থ (নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা) বিধি ২০২৪-এর মাঝামাঝি সময়ের মধ্যে কার্যকর করলে হাইড্রোফ্লুরো কার্বন উৎপাদন ও ব্যবহারে উপযুক্ত নিয়ন্ত্রণের জন্য বর্তমান আইনী পরিকাঠামোয় পরিবর্তন নিয়ে আসবে।
কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা সহ মূল প্রভাব :
হাইড্রোফ্লুরো কার্বন নিঃসরণ হ্রাস পর্যায়ক্রমে গ্রীণ হাউজ গ্যাসের সমান প্রায় ১০৫ মিলিয়ন টন কার্বনডাউ অক্সাইড নির্গমণ রোধ করবে বলে আশা করা যাচ্ছে। এতে ২১০০ সালের মধ্যে বিশ্বের তাপমাত্রা ০.৫ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি এড়ানো সম্ভব হবে। ফলে ওজন স্তরও রক্ষা পাবে। কিগালি সংশোধনের আওতায় পর্যায়ক্রমে হাইড্রোফ্লুরো কার্বন নিঃসরণ কম করার ফলে বিশ্ব উষ্ণায়ন রোধ করা যাবে। এমন কি কার্বনডাউ অক্সাইড নিঃসরণ হ্রাস করবে, এতে জলবায়ু সুরক্ষিত থাকবে। পর্যায়ক্রমে হাইড্রোফ্লুরো কার্বন নিঃসরণ কম করার প্রক্রিয়া সরকারি কর্মসূচির আওতাভুক্ত। কেন্দ্রীয় সরকার বিভিন্ন প্রকল্পের সঙ্গে সমন্বয় বজায় রেখে পরিবেশের সুবিধার্থে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। এর ফলে হাইড্রোফ্লুরো কার্বন নিঃসরণ এড়িয়ে এবং বিশ্ব উষ্ণায়ন প্রশমনে সাহায্যকারী শিল্প সরঞ্জাম তৈরির সুযোগ থাকছে। এছাড়াও নতুন প্রজন্মের বিকল্প রেফ্রিজারেটর তৈরি ও সংশ্লিষ্ট দেশীয় প্রযুক্তির উদ্ভাবনের সম্ভাবনাও রয়েছে।
মন্ট্রিল প্রোটোকলের সূচি অনুযায়ী ওজন স্তরে ক্ষতিগ্রস্তকারী সমস্ত পদার্থ পর্যায়ক্রমে ব্যবহার রোধ করার লক্ষ্যে ভারত সুনির্দিষ্টভাবে কাজ করে চলেছে।

CG/SS/SKD



(Release ID: 1747199) Visitor Counter : 271