যুবওক্রীড়াবিষয়কমন্ত্রক

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর ১৩ই আগস্ট দেশজুড়ে ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ সূচনা করবেন

Posted On: 10 AUG 2021 5:04PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১০ আগস্ট, ২০২১

 

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক আজাদি কা অমৃত মহোৎসব – ইন্ডিয়া @৭৫ উদযাপনের অঙ্গ হিসেবে দেশজুড়ে  ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ১২ই মার্চ আজাদি কা অমৃত মহোৎসবের সূচনার প্রাক্কালে যে বক্তব্য রেখেছিলেনতাতে অনুপ্রাণিত হয়ে মন্ত্রক এই কর্মসূচির পরিকল্পনা করেছে।  

সাংবাদিকদের এই কর্মসূচির বিষয়ে জানাতে গিয়ে দপ্তরের সচিব শ্রীমতী উষা শর্মা বলে১৩ই আগস্ট শ্রী সিং ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ র সূচনা করবেন। বিএসএফসিআইএসএফসিআরপিএফরেলএনওয়াইকেএসআইটিবিপিএনএসজিএসএসবি র মতো প্রতিষ্ঠানগুলি দেশের ঐতিহ্য মন্ডিত স্থান থেকে এই অনুষ্ঠানে যোগ দেবে। দপ্তরের প্রতিমন্ত্রী শ্রী নিশীথ প্রামাণিকও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ১৩ই আগস্ট দেশের ৭৫টি স্থানে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরবর্তীতে প্রতি সপ্তাহে ৭৫টি জেলার ৭৫টি গ্রামে ফিট ইন্ডিয়া ফ্রিডম রান অনুষ্ঠিত হবে। দোসরা অক্টোবর পর্যন্ত দেশের ৭৪৪টি জেলার প্রতিটিতে ৭৫টি গ্রামে এই অনুষ্ঠান আয়োজন করা হবে। সংশ্লিষ্ট কর্মসূচিতে ৩০,০০০ শিক্ষা প্রতিষ্ঠান যুক্ত হবে। আশা করা হচ্ছেদেশের ৭ কোটি ৫০ লক্ষের বেশি নাগরিক এই দৌড়ে সামিল হবেন।  

এক বার্তায় মন্ত্রী জানিয়েছেন, “আমরা স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উদযাপন করছি। এই অবস্থায় আমাদের শারীরিকভাবে ফিট থাকার অঙ্গীকার করতে হবে। কারণ স্বাস্থ্যবান ভারতই  শক্তিশালী ভারত হয়ে উঠতে পারে। আমি তাই দেশজুড়ে ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ তে যোগদানের জন্য প্রত্যেককে আহ্বান জানাচ্ছি, যাতে এই কর্মসূচি জন আন্দোলনের রূপ নেয়।”  

জনসাধারণকে তাদের দৈনন্দিন কাজকর্মের ফাঁকে খেলাধুলা এবং দৌড়ানোর মতো ফিট থাকার জন্য কিছু করতে উৎসাহিত করার উদ্দেশ্যে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর ফলে স্থুলতা, অলসমানসিক চাপ এবং বিভিন্ন ব্যাধি থেকে মুক্তি পাওয়া সম্ভব। প্রত্যেককে ফিট থাকার জন্য দিনে আধ ঘন্টা  কিছু করার বার্তা দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। কর্মসূচির অঙ্গ হিসেবে শপথ গ্রহণজাতীয় সঙ্গীত গাওয়াদৌড়ানোসাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করার মতো বিভিন্ন উদ্যোগ নেওয়া হবে। https://fitindia.gov.in – পোর্টালে নাম নথিভুক্ত করে নাগরিকরা তাদের দৌড়ের ছবি আপলোড করতে পারেন। এছাড়াও সোশ্যাল মিডিয়ায় #Run4India অথবা #AzadikaAmritMahotsav –এ স্বাধীনতার দৌড়’ কর্মসূচি সম্পর্কে কিছু পোষ্ট করা যেতে পারে।

ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ –তে  জনপ্রতিনিধিসমাজকর্মীক্রীড়া ব্যক্তিত্বসংবাদ জগতের সঙ্গে যুক্ত ব্যক্তিদেরচিকিৎসককৃষক ও সেনাবাহিনীর কর্মীদের যুক্ত হতে অনুরোধ করা হচ্ছে। দেশজুড়ে এই কর্মসূচি পালনের সময় কোভিড – ১৯ সংক্রান্ত সমস্ত বিধি – নিয়ম মেনে চলা হবে। দোসরা অক্টোবর পর্যন্ত কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকরাজ্য সরকার এবং সংগঠনগুলিকে এই দৌড় কর্মসূচি পালনের অনুরোধ করা হয়েছে। বন্ধু – বান্ধবপরিবারের অন্য সদস্যদের কর্মসূচিতে যুক্ত করার জন্য নিবিড় প্রচার চালানোর আবেদন করা হয়েছে।  

কোভিড – ১৯ মহামারীর প্রেক্ষিতে শারীরিক দূরত্ব বজায় রেখে চলা যখন জীবনশৈলীর নতুন ধারা হিসেবে স্বীকৃতি পায়সেই সময় গত বছর ফিট ইন্ডিয়া ফ্রিডম রানের আয়োজন করা হয়। ভার্চুয়ালী এই দৌড়ে যে কেউ, যে কোনো জায়গায়,  যখন খুশি নিজের পছন্দ মতো রাস্তায় দৌড়াতে পারেন। নাগরিকরা যাতে ফিট থাকেনতার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। গত বছর ১৫ই আগস্ট থেকে দোসরা অক্টোবর পর্যন্ত এই কর্মসূচিতে কেন্দ্রীয় সরকারী দপ্তররাজ্য সরকারকেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীঅসরকারী সংগঠনবেসরকারী সংস্থাবিদ্যালয়ব্যক্তি বিশেষবিভিন্ন ক্লাবের সদস্যরা যোগ দেন। ৫ কোটির বেশি মানুষ ১৮ কোটি কিলোমিটারের বেশি  দৌড়ে সেই কর্মসূচীতে সামিল হয়েছিলেন।                                                                                 

 

CG/CB/SFS



(Release ID: 1744609) Visitor Counter : 190