সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক

ডঃ বীরেন্দ্র কুমার আগামীকাল পিএম-দক্ষ পোর্টাল এবং পিএম-দক্ষ মোবাইল অ্যাপের সূচনা করবেন

Posted On: 06 AUG 2021 12:29PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৬ অগাস্ট, ২০২১

কেন্দ্রীয় সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন মন্ত্রী ডঃ বীরেন্দ্র কুমার আগামীকাল দিল্লির ডঃ আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টারে নালন্দা পেক্ষাগৃহে পিএম-দক্ষ পোর্টাল এবং পিএম-দক্ষ মোবাইল অ্যাপের সূচনা করবেন।
সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক পিছিয়ে পড়া শ্রেণী, তপশিলি জাতি ও সাফাই কর্মচারীদের কাছে দক্ষতা বিকাশ সম্পর্কিত কর্মসূচিগুলির সুযোগ-সুবিধা পৌঁছে দিতে এই পোর্টাল ও অ্যাপ চালু করেছে। মন্ত্রকের এই উদ্যোগের ফলে যুবারা এখন থেকে সহজেই অ্যাপ ও পোর্টালের মাধ্যমে দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ নিতে পারবেন।
প্রধানমন্ত্রী দক্ষতা অউর কুশলতা সম্পন্ন হিতগ্রহী (পিএম-দক্ষ) যোজনা ২০২০-২১ থেকে সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক রূপায়ণ করছে। এই যোজনার আওতায় সুনির্দিষ্ট শ্রেণীর যুবসম্প্রদায়ের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। এর মধ্যে রয়েছে – দক্ষতার বিকাশ/মানোন্নয়ন; স্বল্প মেয়াদী প্রশিক্ষণ কর্মসূচি; দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ কর্মসূচি এবং শিল্পোদ্যোগ উন্নয়ন কর্মসূচি।
পিএম-দক্ষ পোর্টাল এবং পিএম-দক্ষ মোবাইল অ্যাপের সূচনা অনুষ্ঠানে বিভাগীয় প্রতিমন্ত্রী শ্রী রামদাস আঠওয়ালে, শ্রী এ নারায়ণস্বামী এবং সুশ্রী প্রতিমা ভৌমিক সহ মন্ত্রকের সচিব শ্রী আর সুব্রমোনিয়াম এবং উচ্চ পদস্থ আধিকারিকরা উপস্থিত থাকবেন।

CG/BD/SB



(Release ID: 1743200) Visitor Counter : 32