স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড-১৯ সম্পর্কিত মৃত্যুহার- গুজব বনাম প্রকৃত তথ্য
স্বাস্থ্যমন্ত্রক দৈনিক ভিত্তিতে জেলাস্তর পর্যন্ত কোভিড সংক্রান্ত রিপোর্ট এবং মৃত্যুর হার জানার জন্য রাজ্যগুলিকে পরামর্শ দিয়েছে

Posted On: 04 AUG 2021 1:03PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৪ আগস্ট, ২০২১

আটটি রাজ্য থেকে কোভিড-১৯ সংক্রান্ত মৃত্যু নিয়ে কয়েকটি সংবাদ মাধ্যমে অনুমান মূলক খবর পরিবেশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে মৃত্যুর হার নিয়ে সঠিক তথ্য জানা যাচ্ছে না। আরও বলা হয়েছে যে, সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম এবং হেলথ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম থেকে যে তথ্য তুলে ধরা হয়েছে সেটি সঠিক নয়।
যদিও সংবাদমাধ্যমে প্রকাশিত এই সংবাদের কোনো ভিত্তি নেই। কেননা মৃত্যুর হার নিয়ে সঠিক নিবন্ধন ব্যবস্থা রয়েছে। প্রকৃত তথ্য হচ্ছে, মৃত্যুর হার ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত ছিল ১.৪৫ শতাংশ। পরবর্তীকালে দ্বিতীয় ঢেউ আসার পরেও এবছরের এপ্রিল-মে মাসে এই হার ছিল ১.৩৪ শতাংশ।
উল্লেখ্য, ২০২০ সালের মে মাসের শুরুতে মৃত্যুর সংখ্যায় অসঙ্গতি বা বিভ্রান্তি এড়াতে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ সমস্ত মৃত্যুর সঠিক তথ্যের জন্য কোভিড সংক্রান্ত নির্দেশিকা জারি করে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আইসিডি-১০ কোড অনুযায়ী মারণব্যাধি কোডিং এর জন্য বলা হয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বারেবারে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে নির্দেশিকা দিয়ে জানিয়েছে মৃত্যুর সঠিক রেকর্ড রাখতে। রাজ্যগুলিকে তাদের হাসপাতালে পুঙ্খানুপুঙ্খভাবে অডিট করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক নিয়মিতভাবে জেলা স্তর পর্যন্ত কোভিড সংক্রান্ত রিপোর্ট এবং মৃত্যুর হার জানার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে পরামর্শ দিয়েছে। যেসব রাজ্য প্রতিনিয়ত কম সংখ্যক মৃত্যুর খবর দিচ্ছে তাদের তথ্য পুনরায় যাচাই করার পরামর্শ দেওয়া হয়েছে। এ বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বিহার রাজ্যকে মৃত্যুর হার নিয়ে বিস্তারিত রিপোর্ট দেওয়ার জন্য চিঠি দিয়েছে।
এটা অবশ্য সত্যি যে, কোভিড অতিমারির মতো দীর্ঘ স্থায়ী জনস্বাস্থ্য সংকটের ক্ষেত্রে মৃত্যুর হার নিয়ে কিছুটা পার্থক্য থাকতেই পারে। কেননা মৃত্যুর প্রকৃত তথ্য জানতে নির্ভরযোগ্য কয়েকটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে হয়।

CG/ SB

 



(Release ID: 1742475) Visitor Counter : 42