মানবসম্পদবিকাশমন্ত্রক

মধ্যাহ্নকালীন আহার কর্মসূচির আওতায় নগদ সুবিধা হস্তান্তর ব্যবস্থার মাধ্যমে সরকার আর্থিক সহায়তা দেবে
প্রায় ১১.৮ কোটি পড়ুয়া লাভবান হবে
এই খাতে অতিরিক্ত প্রায় ১,২০০ কোটি টাকার তহবিল সংস্থান

Posted On: 28 MAY 2021 1:16PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ মে, ২০২১

 

মধ্যাহ্নকালীন আহার কর্মসূচির রান্নার খরচবাবদ প্রদেয় অংশ হিসেবে নগদ সুবিধা হস্তান্তর কর্মসূচির মাধ্যমে যোগ্য সমস্ত ১১ কোটি ৮০ লক্ষ ছাত্রছাত্রীকে আর্থিক সাহায্য দেওয়ার একটি প্রস্তাব কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী রমেশ পোখরিলা ‘নিশাঙ্ক’ অনুমোদন করেছেন। এই আর্থিক সাহায্য ছাত্রছাত্রীদের সার্বিক কল্যাণের অঙ্গ হিসেবে দেওয়া হবে। পক্ষান্তরে, মধ্যাহ্নকালীন আহার কর্মসূচিতে আরও অগ্রগতি ঘটবে। উল্লেখ করা যেতে পারে, কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার (পিএম-জিকেএওয়াই) আওতায় প্রায় ৮০ কোটি সুফলভোগীকে প্রতি মাসে বিনামূল্যে ৫ কেজি করে খাদ্যশস্য বন্টনের কথা ঘোষণা করে।

সরকারের এই সিদ্ধান্তের ফলে শিশুদের সুষম আহার ও পুষ্টির মান বজায় রাখা সম্ভব হবে এবং বর্তমান মহামারীজনিত জটিল পরিস্থিতিতে তাদের রোগ প্রতিরোধক ক্ষমতা আরও বাড়াতে সাহায্য করবে।

কেন্দ্রীয় সরকার এই খাতে রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত প্রশাসনগুলিকে প্রায় ১,২০০ কোটি টাকার অতিরিক্ত আর্থিক সাহায্য দেবে। সরকারের এককালীন এই আর্থিক সুবিধার ফলে প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত প্রায় ১১ কোটি ৮০ লক্ষ পড়ুয়া লাভবান হবে। বর্তমানে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ের সংখ্যা সারা দেশে ১১ লক্ষ ২০ হাজার।

  

CG/BD/DM/



(Release ID: 1722464) Visitor Counter : 120