রেলমন্ত্রক

অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে একদিনে সর্বাধিক ১১৯৫ মেট্রিক টন মেডিকেল অক্সিজেন সরবরাহ যা পূর্বের ১১৪২ মেট্রিক টনকে অতিক্রম করেছে
অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে জাতির জন্য মোট ১৮৯৮০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ
২৮৪ টি অক্সিজেন এক্সপ্রেস ১১৪১টি ট্যাংকার মারফত ১৫টি রাজ্যে অক্সিজেন সরবরাহ করেছে

Posted On: 27 MAY 2021 3:01PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৭ মে, ২০২১

 

দেশে বর্তমান কোভিড-১৯ জনিত পরিস্থিতিতে ভারতীয় রেল অক্সিজেন এক্সপ্রেস মারফত তরল মেডিকেল অক্সিজেন বিভিন্ন রাজ্যে সরবরাহ করে চলেছে। এ পর্যন্ত ভারতীয় রেল ১১৪১টি ট্যাংকার মারফত মোট ১৮৯৮০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ করেছে। মোট ২৮৪টি অক্সিজেন এক্সপ্রেস বিভিন্ন রাজ্যে অক্সিজেন সরবরাহ করে তাদের যাত্রা শেষ করেছে।

এর পাশাপাশি, ২০ টি ট্যাংকার মারফত ৪ টিক অক্সিজেন এক্সপ্রেস যাতে ৩৯২ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন রয়েছে, তা বর্তমানে যাত্রা পথে রয়েছে।

অক্সিজেন এক্সপ্রেস এর মাধ্যমে একদিনে সর্বাধিক ১১৯৫ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করে তার পূর্বের ১১৪২ মেট্রিক টনের রেকর্ড ভেঙেছে। গত ২৩ মে একদিনে ১১৪২ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করা হয়েছিল।

দিল্লিতে অক্সিজেন সরবরাহের পরিমাণ ৫ হাজার মেট্রিকটন অতিক্রম করেছে। দক্ষিণের রাজ্যগুলির মধ্যে অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, কর্ণাটক এবং তেলেঙ্গানায় অক্সিজেন সরবরাহের পরিমাণ ১ হাজার মেট্রিকটন অতিক্রম করেছে।

গত ২৪ এপ্রিল মহারাষ্ট্রে ১২৬ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করে অক্সিজেন এক্সপ্রেসের ৩৩ দিনের যাত্রা অব্যাহত রয়েছে। রাজ্যগুলির প্রয়োজনে সময়মতো অক্সিজেন সরবরাহ করায় ভারতীয় রেলের লক্ষ্য।

রেলের পক্ষ থেকে এ পর্যন্ত ১৫ টি রাজ্যে তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে উত্তরাখণ্ড, কর্ণাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, তামিলনাড়ু, হরিয়ানা, তেলেঙ্গানা, পাঞ্জাব, কেরালা, দিল্লি, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড, এবং আসাম।

রেলের পক্ষ থেকে এই অক্সিজেন নেওয়া হচ্ছে পশ্চিমাঞ্চলের হাপা, বরোদা, মুন্ড্রা থেকে। পূর্বাঞ্চলের রাউরকেল্লা, দুর্গাপুর,, টাটানগর এবং আঙ্গুল থেকে।

 

CG/ SB



(Release ID: 1722317) Visitor Counter : 49