বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

সরকার অক্সিজেন কনসেনট্রেটরে জটিল উপাদান এবং উদ্ভাবনের বিষয় গবেষণা ও উন্নয়নমূলক কাজের জন্য প্রস্তাব জমা দেওয়ার আহ্বান জানিয়েছে

Posted On: 22 MAY 2021 4:19PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২২ মে, ২০২১

 

কোভিড-১৯ মহামারি মোকাবিলার জন্য বর্তমান স্বাস্থ্য পরিষেবায় প্রয়োজনীয়তা মেটাতে মেক-ইন-ইন্ডিয়া অক্সিজেন কনসেনট্রেটর বিষয় সম্পর্কিত জটিল উপাদান এবং উদ্ভাবনের ওপর গবেষণা ও উন্নয়ন বিষয়ে সরকার এক নতুন উদ্যোগ নিয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা নির্ধারিত প্রয়োজনীয় ওষুধের তালিকা থাকা সত্ত্বেও অক্সিজেন বিশেষত চিকিৎসা সঙ্কটের পরিস্থিতিতে একটি মূল্যবান পণ্য হয়ে উঠেছে। 

সরকার এই অক্সিজেন কনসেনট্রেটরের উন্নয়নের বিষয়ে গবেষণার কাজ চালিয়ে যেতে এবং উদ্ভাবনী পরিকল্পনা প্রস্তাব জমা দেওয়ার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের আওতাধীন বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং গবেষণা পর্ষদ পরিচালিত শিল্প সংস্থা, স্টার্ট আপ, চিকিৎসা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, পরীক্ষাগার/ গবেষণা প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞানীদের কাছে আহ্বান জানিয়েছে। তারা অক্সিজেন পৃথকীকরণের যন্ত্র এবং বিকল্প সামগ্রীর পরিকল্পনা, উন্নয়ন ও জটিল উপাদানের মতো গুরুত্বপূর্ণ তেল বিহীন কম্প্রেসারগুলির নক্সা তৈরি, বিকাশ, উৎপাদন ইত্যাদি ক্ষেত্রে কাজ করবে। 

এই গবেষণা ও উন্নয়নমূলক কাজে বিভিন্ন সহযোগী শিল্প সংস্থার কাছ থেকে অর্থ সাহায্য পাওয়া যাবে। তবে এর বাণিজ্যিকীকরণের কাজ পরিচালনার জন্য দায়িত্ব দেওয়া হবে বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের আওতাধীন প্রযুক্তি উন্নয়ন পর্ষদের হাতে। এই প্রকল্পের মেয়াদ এক বছর। এর ফলে হাসপাতালের ওয়ার্ড এবং আইসিইউগুলিতে পরিপূরক অক্সিজেন সরবরাহের নতুন পদ্ধতির ওপর এবং বাড়িতে আইসোলেশনে থাকা রোগীদের জন্য সস্তায় থেরাপিউটিক অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে প্রয়োজন মেটানো সম্ভবপর হবে। এই প্রস্তাব চলতি বছরের ১৫ জুনের মধ্যে  www.serbonline.in – এই পোর্টালে জমা করতে হবে।

 

CG/SS/SKD/



(Release ID: 1720950) Visitor Counter : 108