মানবসম্পদবিকাশমন্ত্রক

কোভিড-১৯ পরিস্থিতির ব্যবস্থাপনা এবং অন লাইনে শিক্ষাদানের বিষয়টি খতিয়ে দেখতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আজ আইআইএসসি,আইআইটি,আইআইআইটি, আইআইএসইআর এবং এনআইটিগুলির নির্দেশকদের সঙ্গে এক বৈঠকে পৌরহিত্য করেন

Posted On: 20 MAY 2021 5:26PM by PIB Kolkata

নতুন দিল্লী ২০শে মে,২০২১

 

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইআইএসসি,আইআইটি,আইআইআইটি,
আইআইএসইআর এবং এনআইটিগুলির নির্দেশকদের সঙ্গে এক বৈঠকে পৌরহিত্য করেন।মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী সঞ্জয় ধত্রেও আজকের বৈঠকে যোগ দেন।মন্ত্রকের উচ্চ শিক্ষা সচিব শ্রী আমিত খারে সহ আইআইএসসি,আইআইটি,আইআইআইটি,
আইআইএসইআর এবং এনআইটিগুলির নির্দেশকরাও এই বৈঠকে যোগ দেন।
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন,জাতীয় গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানগুলির শিক্ষাদানের মান বজায় রাখার পাশাপাশি কোভিড-19 পরিস্থিতির ব্যবস্থাপনার দিকে নজর দিয়ে সব ধরনের সাবধানতা মেনে চলতে হবে। শিক্ষামন্ত্রী,এই প্রতিষ্ঠানগুলির অন লাইনে শিক্ষাদান এবং ভার্চুয়াল ল্যাবরেটরি কোর্স বিষয়েও পর্যালোচনা করেন। প্রতিষ্ঠান গুলির নির্দেশকরা জানান,গত বছর দেশজুড়ে লকডাউনের সময় থেকেই এই প্রতিষ্ঠানগুলিতে অনলাইনে শিক্ষাদান কর্মসূচী শুরু হয়ে গেছে। শিক্ষাদান এবং মূল্যায়ণের জন্য কয়েকটি প্রতিষ্ঠান তাদের নিজস্ব এপ তৈরি করেছে। যে সকল ছাত্রছাত্রীদের নেট যোগাযোগে সমস্যা রয়েছে তারা সব শিখণ সামগ্রী পরবর্তিকালে ডাউনলোড করতে পারবেন। শিক্ষকরা নিয়মিত অনলাইনে শিক্ষাদান এবং ছাত্রছাত্রীদের সহায়তা করে চলেছেন।
প্রতিষ্ঠানগুলির ক্যাম্পাসে কোভিড-19 পরিস্থিতির এবং তা মোকাবিলার বিষয় আজকের বৈঠকে আলোচনা করা হয়। শিক্ষামন্ত্রী এই পরিস্থিতিতে শিক্ষক এবং ছাত্রছাত্রীদের ওপর  অপ্রয়োজনীয় চাপ না দিতে ও ইতিবাচক মনোভাব নেওয়ার বিষয়ে বিশেষ জোর দেন।
শ্রী ধত্রে এই পরিস্থিতিতে প্রতিষ্ঠানগুলি তাদের পঠনপাঠন চালিয়ে যাওয়ায় প্রশংসা করেন। কোভিড পরিস্থিতি মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে বিশেষ জোর দেওয়ার জন্য প্রতিষ্ঠান গুলির প্রতি আহ্বান জানান তিনি।তিনি বিশ্বমানের শিক্ষা পেতে জাতীয় শিক্ষা নীতি প্রয়োগের ওপর জোর দেন।
প্রতিষ্ঠানগুলি বিধি মেনে এবং স্থানীয় প্রশাসনের সহায়তায় ক্যাম্পাসে টিকাকরণ কর্মসূচীর কথা তুলে ধরে।
কোভিড-19 পরিস্থিতির মোকাবিলায় প্রতিষ্ঠানগুলি জাতীয় স্তরে কি ধরনের গবেষণা চালাচ্ছে,আজকের বৈঠকের আলোচনায় তা ছিল গুরুত্বপূর্ণ বিষয়। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী প্রতিষ্ঠানগুলির কাছে কম খরচে আরটি-পিসিআর যন্ত্র নির্মাণ,কিট নির্মাণ,ভেন্টিলেটর নির্মাণের আহ্বান জানান।
কোভিড মোকাবিলায় এইসব প্রতিষ্ঠানগুলি গবেষণা করে বেশকিছু সামগ্রী নির্মাণ করেছে। যার মধ্যে রয়েছে 'করোসিওর','কভির‌্যাপ' ইত্যাদি।
জাতীয় শিক্ষানীতি ২০২০ রূপায়ণে বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইতমধ্যেই নতুন নতুন শিক্ষা ক্ষেত্র খুলেছে বলে জানানো হয়েছে।

CG/PPM



(Release ID: 1720458) Visitor Counter : 24