স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কেন্দ্র এ পর্যন্ত প্রায় ১৮ কোটির বেশি টিকার ডোজ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে দিয়েছে

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে ১ কোটিরও বেশি ডোজ রয়েছে
আগামী ৩ দিনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৯ লক্ষের বেশি টিকার ডোজ পাবে

Posted On: 10 MAY 2021 10:42AM by PIB Kolkata

নয়াদিল্লী, ১০ই  মে, ২০২১

 

কেন্দ্র কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে। পুরো সরকারের নিয়ন্ত্রণাধীন এই উদ্যোগে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও রয়েছে। নমুনা পরীক্ষা, সংক্রমিতকে শনাক্ত করা, চিকিৎসার ব্যবস্থা করা এবং যথাযথ কোভিড আচরণবিধি মেনে চলার পাশাপাশি সরকারের ৫ দফা কৌশলের অন্যতম হল টিকাকরণ অভিযান। 

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে  ১৭,৯৩,৫৭,৮৬০ টি টিকার ডোজ কেন্দ্র বিনামূল্যে দিয়েছে। আজ সকাল ৮টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী  ১৬,৮৯,২৭,৭৯৭টি ডোজ দেওয়া হয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে এখনও  ১,০৪,৩০,০৬৩ টি টিকার ডোজ রয়েছে। আগামী তিন দিনে আরও  ৯,২৪,৯১০ টি ডোজ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো হবে।  

২০২০র  পয়লা অক্টোবরের হিসেবে পশ্চিমবঙ্গে ৪৫ বছরের উর্ধে নাগরিকদের মধ্যে টিকা পাবেন ৯,৭৮,৭১,০০০ জন। এঁদের মধ্যে টিকা পেয়েছেন ১,২০,৮৩,৩৪০ জন । রাজ্যে মোট টিকা ব্যবহার হয়েছে ১,২২,৯৭,৮৯৭। এর মধ্যে নষ্ট হয়েছে ৩.২৭ শতাংশ টিকা । রাজ্য শীঘ্রই ৩,৯৫,৩০০ লক্ষ টিকা পাবে ।   

২০২০র  পয়লা অক্টোবরের হিসেবে ত্রিপুরায় ৪৫ বছরের উর্ধে নাগরিকদের মধ্যে টিকা পাবেন ৪০,৫১,০০০ জন। এঁদের মধ্যে টিকা পেয়েছেন  ১৪,৬৮,৩৫০ জন । ত্রিপুরার কাছে  ৬৩,০৩৪টি  টিকা আছে ।  

২০২০র  পয়লা অক্টোবরের হিসেবে আসামে  ৪৫ বছরের উর্ধে নাগরিকদের মধ্যে টিকা পাবেন  ৩,৪৮,৮৭,০০০ জন। এঁদের মধ্যে টিকা পেয়েছেন  ৩৩,৯৩,১৮০ জন ।  আসামের কাছে ২,৭৫,১১২টি  টিকা আছে ।

২০২০র  পয়লা অক্টোবরের হিসেবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে  ৪৫ বছরের উর্ধে নাগরিকদের মধ্যে টিকা পাবেন  চার লক্ষ জন। এঁদের মধ্যে টিকা পেয়েছেন ১,৯১,৪৭০ জন । 

 


CG/CB/



(Release ID: 1717391) Visitor Counter : 188