কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক

অতিমারীজনিত কারণে পেনশন প্রাপকদের শর্তাধীন পেনশনের আইন সহজ করা হয়েছে এবং সময়সীমা বাড়ানো হয়েছে বলে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ জীতেন্দ্র সিং বলেছেন

Posted On: 05 MAY 2021 4:11PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৫ মে, ২০২১

 

কেন্দ্রীয় উত্তর পূর্বাঞ্চল মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত, প্রধানমন্ত্রী দপ্তর, কর্মীবর্গ, গণ অভিযোগ, পেনশন, আণবিক শক্তি এবং মহাকাশ দপ্তরের প্রতিমন্ত্রী ডাঃ জীতেন্দ্র সিং বলেছেন, সরকার অতিমারী পরিস্থিতির কথা বিবেচনা করে প্রভিশনাল পেনশন অবসর গ্রহণের তারিখ থেকে এক বছরে পর্যন্ত বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পেনশন দপ্তর এবং ডিএআরপিজি দপ্তরের বরিষ্ঠ আধিকারিকদের উদ্যোগে আয়োজিত এক অনলাইন বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, শর্তাধীন পারিবারিক পেনশন প্রদানের ক্ষেত্রেও উদারীকরণ করা হয়েছে। তিনি বলেছেন, পারিবারিক পেনশন মামলা পে অ্যান্ড অ্যাকাউন্ট কার্যালয়ে পাঠানোর জন্য অপেক্ষা না করে পরিবারের একজন যোগ্য সদস্যের কাছ থেকে পেনশনভোগীর মৃত্যুর শংসাপত্র এবং পারিবারিক পেনশনের যথাযোগ্য প্রমাণ  পাওয়া গেলে তৎক্ষণাৎ পারিবারিক পেনশন চালু করার অনুমতি দেওয়া হয়েছে।

ডাঃ জিতেন্দ্র সিং আরও জানান, একইভাবে এনপিএস কর্মচারীদেরও এককালীন ক্ষতিপূরণের সুবিধা বৃদ্ধির নির্দেশিকা জারি করা হয়েছে। কিছু ক্ষেত্রে দেখা গেছে যে অনেক সরকারি কর্মচারী পেনশন সংক্রান্ত কাগজপত্র জমা না দিয়ে অবসর গ্রহণের পর মারা গেছেন। এক্ষেত্রে সরকারি কর্মচারীর পরিবারকে সমস্যায় পড়তে না হয়, তার জন্য অবসর গ্রহণের তারিখ থেকে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারীর মৃত্যুর তারিখ পর্যন্ত বকেয়া সমস্ত পেনশনের অর্থ দ্রুত প্রদানের নির্দেশ জারি করা হয়েছে।

ডাঃ জিতেন্দ্র সিং আরও জানান যে, গত বছর আগস্টে 'ভবিষ্য ৮.০' চালু করা হয়েছে। ডাক বিভাগের আওতাধীন ইন্ডিয়া পোস্ট অ্যান্ড পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে বাড়ি থেকে ডিএলসি সংগ্রহের জন্য ১ লক্ষ ৮৯ হাজার ডাক কর্মী এবং গ্রামীণ ডাক সেবককে নিযুক্ত করা হয়। প্রায় ১ লক্ষ ৪৮ হাজার ৩২৫ জন কেন্দ্রীয় সরকারের পনশনভোগীরা এই সুবিধা গ্রহণ করেছেন। 

 

SDG/SS/SKD/



(Release ID: 1716383) Visitor Counter : 192