স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারত সরকার রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এপর্যন্ত বিনামূল্যে ১৬.৩৭ কোটিরও বেশি টিকার ডোজ সরবরাহ করেছে

Posted On: 01 MAY 2021 11:40AM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০১ মে, ২০২১

 

ভারত সরকার কোভিড-১৯ অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে রয়েছে। এই অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত সরকারের ৫টি গুরুত্বপূর্ণ কৌশলের মধ্যে অন্যতম হল টিকারণ প্রক্রিয়া। 

কোভিড-১৯ টিকাকরণ প্রক্রিয়ার গতি আনতে আজ থেকে তৃতীয় পর্যায়ের টিকাদান কৌশল কার্যকর করা হয়েছে। গত ২৮ এপ্রিল থেকে এই পর্যায়ে নতুন যোগ্য ব্যক্তিদের নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। যোগ্য সুবিধাভোগীরা কোউইন পোর্টাল (cowin.gov.in) অথবা আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে নাম নথিভু্ক্ত করতে পারবেন।

ভারত সরকার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এপর্যন্ত বিনামূল্যে ১৬.৩৭ কোটি (১৬,৩৭,৬২,৩০০) টিকার ডোজ সরবরাহ করেছে। এর মধ্যে (আজ সকাল ৮টা পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী) অপচয় সহ মোট ১৫ কোটি ৫৮ লক্ষ ৪৮ হাজার ৭৮২টি টিকার ডোজ ব্যবহার করা হয়েছে। 

রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে এখনও পর্যন্ত ৭৯ লক্ষ (৭৯,১৩,৫১৮) কোভিড টিকার ডোজ মজুত রয়েছে।

এছাড়াও আগামী তিন দিনে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৭ লক্ষ ৩১ হাজার ১১০টি টিকার ডোজ দেওয়া হবে।

কোভিড-১৯ টিকাদানের তৃতীয় পর্যায়ের কৌশলের অঙ্গ হিসেবে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সুপারিশ অনুসারে সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৪৫ বছর বা তার বেশি বয়সীদের টিকাকরণের সংখ্যা সম্পর্কে অবহিত করা হয়েছে। এই বয়সের সুবিধাভোগীদের বিনামূল্যে টিকার ডোজ দেওয়া হবে। 

রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে যে টিকা সরবরাহ করেছে তার বিস্তারিত তথ্য নীচে দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারের মাধ্যমে চলতি বছরের মে মাসের প্রথম ১৫ দিনের জন্য রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বারাদ্দ করা কোভিশিল্ড ও কোভ্যাকসিন টিকার বিস্তারিত তথ্য হল নিম্নরূপ – 

 

SC/SS/SKD/

 



(Release ID: 1715439) Visitor Counter : 183