স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

১৫ কোটির বেশি টিকার ডোজ দেওয়ায় ভারত, এক গুরুত্বপূর্ণ মাইল ফলক অতিক্রম করেছে
গত ২৪ ঘন্টায় ২১ লক্ষের বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে
নতুন করে ২.৬৯ লক্ষ সংক্রমিত আরোগ্য লাভ করেছেন
গত ২৪ ঘন্টায় মৃত্যুর হার কমে দাঁড়িয়েছে ১.১১ শতাংশ
৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন কোনো মৃত্যুর খবর নেই

Posted On: 29 APR 2021 10:46AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৯শে এপ্রিল, ২০২১

 

ভারতে আজ সকাল ৭ টা পর্যন্ত ১৫,০০,২০,৬৪৮টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে  ৯৩,৬৭,৫২০ জন স্বাস্থ্যকর্মী টিকার প্রথম ডোজ এবং ৬১,৪৭,৯১৮ জন টিকার দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,২৩,১৯,৯০৩ জন প্রথম ডোজ এবং ৬৬,১২,৭৮৯ জন টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। ষাটোর্ধ্ব নাগরিকদের মধ্যে প্রথম ডোজ ৫,১৪,৯৯,৮৩৪ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৯৮,৯২,৩৮০ জন। যাঁদের বয়স ৪৫ – ৬০ এর মধ্যে এরকম নাগরিকদের ৫,১০,২৪,৮৮৬ জন প্রথম ডোজ এবং ৩১,৫৫,৪১৮ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। যাঁরা টিকা পেয়েছেনতাঁদের মধ্যে ৬৭.১৮ শতাংশ ১০টি রাজ্যের বাসিন্দা।

গত ২৪ ঘন্টায় ২১,৯৩,২৮১ জন টিকা পেয়েছেন। এদের মধ্যে ১২,৮২,১৩৫ জন প্রথম ডোজ এবং ২০,৯৪৪ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।

ভারতে আজকের হিসেব অনুযায়ী মোট ১,৫০,৮৬,৮৭৮ জন সুস্থ হয়ে উঠেছেন। কোভিড মুক্তির হার ৮২.১ শতাংশ। গত ২৪ ঘন্টায় ২,৬৯,৫০৭ জন আরোগ্য লাভ করেছেন। এদের মধ্যে ৭৮.০৭ শতাংশ ১০টি রাজ্যের বাসিন্দা।

গত ২৪ ঘন্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন,৭৯,২৫৭ জন। এদের মধ্যে ৭২.২ শতাংশ ১০টি রাজ্যের বাসিন্দা। এই ১০টি রাজ্য হল – মহারাষ্ট্রউত্তরপ্রদেশদিল্লিকর্ণাটককেরালাছত্তিশগড়পশ্চিমবঙ্গতামিলনাডুঅন্ধ্রপ্রদেশ এবং রাজস্থান। মহারাষ্ট্রে ৬৩,৩০৯ জনকর্ণাটকে ৩৯,০৪৭ জন এবং কেরালায় ৩৫,০১৩ জন নতুন করে সংক্রমিত হয়েছেন।

দেশে এপর্যন্ত ৩০,৮৪,৮১৪ জন সংক্রমিত হয়েছেন,  অর্থাৎ এই মুহুর্তে সংক্রমিত চিকিৎসাধীন মোট সংক্রমিতের ১৬.৭৯ শতাংশ। ১১টি রাজ্যে দেশে মোট সংক্রমিত চিকিৎসাধীনদের ৭৮.২৬ শতাংশ মানুষ বাস করেন।

জাতীয় কোভিড মুক্তির হার কমে দাঁড়িয়েছে ১.১১ শতাংশ। গত ২৪ ঘন্টায় যে ৩৬৪৫ জন সংক্রমিত প্রাণ হারিয়েছেনতাঁদের মধ্যে ৭৮.৭১ শতাংশ ১০টি রাজ্যের বাসিন্দা। মহারাষ্ট্রে ১০৩৫ জন এবং দিল্লিতে ৩৬৮ জন মারা গেছেন।

৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন করে কোভিড সংক্রমিতের কারণে মৃত্যুর খবর নেই। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হলঃ

দাদরা – নগরহাভেলী – দমন ও দিউলাদাখলাক্ষাদ্বীপমিজোরামত্রিপুরা এবং অরুণাচলপ্রদেশ। 

 

SC/CB/SFS



(Release ID: 1714922) Visitor Counter : 12