অর্থমন্ত্রক

অক্সিজেন ও অক্সিজেন সংক্রান্ত সরঞ্জামের সরবরাহ বাড়াতে উচ্চপর্যায়ের বৈঠকে পৌরহিত্য করলেন প্রধানমন্ত্রী

Posted On: 24 APR 2021 2:40PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৪  এপ্রিল, ২০২১

 

দেশে অক্সিজেনের যোগান ও সরবরাহ বাড়াতে গৃহিত পদক্ষেপগুলি উচ্চপর্যায়ের বৈঠকে পর্যালোচনা করে দেখলেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, চিকিৎসার জন্য ব্যবহৃত অক্সিজেন ও এ ধরণের সরঞ্জামের সরবরাহ ও যোগান অবিলম্বে বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে। দেশে অক্সিজেন এবং হাসপাতালগুলিতে অক্সিজেনের যোগান অব্যাহত রাখতে সমস্ত মন্ত্রক তথা দপ্তরকে সমন্বয় বজায় রেখে একজোট হয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

উচ্চপর্যায়ের এই পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রীকে রেমডেজভীড় জাতীয় ওষুধের ওপর মৌলিক উৎপাদন শুল্ক প্রত্যাহার করা হয়েছে বলে জানানো হয়। এ সম্পর্কে আরও বলা হয়েছে চিকিৎসার কাজে ব্যবহৃত অক্সিজেন সংক্রান্ত সরঞ্জামের আমদানির ওপর থেকেও শুল্ক ছাড় দেওয়া হবে। দেশে চিকিৎসার জন্য ব্যবহৃত অক্সিজেনের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে চাহিদা মেটাতে উৎপাদনের ওপর শুল্ক সম্পূর্ণ ছাড় দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অক্সিজেন উৎপাদন এবং অক্সিজেন সংক্রান্ত সরঞ্জামের ক্ষেত্রে এই শুল্ক ছাড়ের সুবিধা তিন মাস পাওয়া যাবে। অবিলম্বে শুল্ক ছাড়ের সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলেও বৈঠকে জানানো হয়েছে।

এই বৈঠকে যে সমস্ত বিষয়ে শুল্ক ছাড় দেওয়ার সিদ্ধান্ত হয়েছে, তারমধ্যে রয়েছে- চিকিৎসার জন্য ব্যবহৃত অক্সিজেন, অক্সিজেন কনসেনট্রেটর, অক্সিজেন মিটার, রেগুলেটর, ভ্যাকুয়াম প্রেসার সুইং, অক্সিজেন ফাইলিং সিস্টেম, অক্সিজেন স্টোরেজ ট্যাঙ্ক, অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেন জেনারেটর এবং যেকোন ধরণের সামগ্রী যা থেকে অক্সিজেন উৎপাদন করা যায়। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে কোভিড টিকা আমদানির ক্ষেত্রেও তিন মাস শুল্ক ছাড় দেওয়া হবে। অবিলম্বে শুল্ক ছাড়ের এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। উল্লেখ করা যেতে পারে কেন্দ্রীয় সরকার দেশে অক্সিজেন ও চিকিৎসা সরঞ্জামের সরবরাহ তথা যোগান বাড়াতে গত কয়েক দিনে একাধিক পদক্ষেপ নিয়েছে। ভারতীয় বিমান বাহিনীকে অক্সিজেন ট্যাঙ্ক সরবরাহের জন্য কাজে লাগানো হচ্ছে। গতকাল কেন্দ্রীয় সরকার আরও ২ মাস (মে ও জুন) ৮০ কোটি ভারতীয়কে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে। 

আজকের এই পর্যালোচনা বৈঠকে অর্থমন্ত্রী ; বাণিজ্য ও শিল্পমন্ত্রী ; স্বাস্থ্যমন্ত্রী ; প্রধানমন্ত্রীর প্রধান সচিব ; নীতি আয়োগের সদস্য ; রাজস্ব দপ্তরের সচিব সহ স্বাস্থ্য ও অন্যান্য দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকরা যোগ দেন।  

 

 

CG/BD/NS



(Release ID: 1713835) Visitor Counter : 40