স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ তথ্য

মেডিকেল অক্সিজেনের যোগান সম্পর্কে ভীতি দূর করতে দ্বিতীয় ক্ষমতাপ্রাপ্ত গোষ্ঠীর প্রয়োজনীয় পদক্ষেপ

Posted On: 15 APR 2021 9:54AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ এপ্রিল, ২০২১

 

কোভিড আক্রান্ত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে মেডিকেল অক্সিজেন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। কোভিড মহামারীর সময় গত বছর মার্চে মেডিকেল অক্সিজেন সহ অন্যান্য চিকিৎসা সরঞ্জামের যোগান সুনিশ্চিত করতে শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য প্রসার দপ্তরের সচিব ডঃ গুরুপ্রসাদ মহাপাত্রের পৌরোহিত্যে একটি আন্তঃমন্ত্রক ক্ষমতাপ্রাপ্ত গোষ্ঠী গঠন করা হয়। এই গোষ্ঠীকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, বস্ত্র মন্ত্রক, আয়ুষ মন্ত্রক এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রকের প্রতিনিধিরা রয়েছেন। 

এই গোষ্ঠী গত এক বছর ধরে মেডিকেল অক্সিজেন সহ অত্যাবশ্যকীয় চিকিৎসা সরঞ্জামের সুষ্ঠু সরবরাহ সুনিশ্চিত করতে নিরন্তর নজরদারি ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমান পরিস্থিতিতে কোভিড আক্রান্তের সংখ্যা লাগাতার বাড়তে থাকায় ওই ক্ষমতাপ্রাপ্ত গোষ্ঠী, রাজ্যগুলিতে মেডিকেল অক্সিজেনের সরবরাহ সহ জরুরী চিকিৎসা সরঞ্জামের যোগান অব্যাহত রাখতে রাজ্যগুলির সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে। অক্সিজেন উৎপাদক সংস্থা ও সংশ্লিষ্ট অন্যান্য পক্ষকে এব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে। 

বর্তমানে দেশে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন উৎপাদনের ব্যবস্থা রয়েছে। চিকিৎসা পরিষেবার জন্য প্রায় ৩,৮৪২  মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন রয়েছে। কিন্তু দেশে অক্সিজেন উৎপাদন ক্ষমতা ৭,১২৭ মেট্রিক টন। দৈনিক ভিত্তিতে যে পরিমাণ অক্সিজেন উৎপাদন হয়ে থাকে, তার তুলনায় ব্যবহার হয় ৫৪ শতাংশ। বর্তমানে মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, দিল্লি, ছত্তিশগড়, পাঞ্জাব ও রাজস্থানে মেডিকেল অক্সিজেনের ব্যবহার সর্বাধিক। 

এই রাজ্যগুলিতে মেডিকেল অক্সিজেনের ব্যবহার ক্রমাগত বাড়তে থাকায় উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। শিল্প সংস্থার কাজে ব্যবহৃত অক্সিজেন সহ দেশে বর্তমানে অক্সিজেনের মজুত পরিমাণ ৫০ হাজার মেট্রিকটন। এদিকে, রাজ্যগুলি অক্সিজেনের চাহিদা পর্যালোচনা করে প্রয়োজন সাপেক্ষে সুষ্ঠু সরবরাহ সুনিশ্চিত করতে কন্ট্রোল রুম স্থাপন করতে পারে। একাধিক কেন্দ্রীয় মন্ত্রকের আধিকারিক, করোনায় ব্যাপক ভাবে প্রভাবিত রাজ্য ও সংশ্লিষ্ট অন্যান্য পক্ষের সঙ্গে বিস্তারিত আলাপ-আলোচনার পর যে রাজ্যগুলিতে অক্সিজেনের চাহিদা বেশি, সেখানে পর্যাপ্ত যোগান সুনিশ্চিত করতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কয়েকটি রাজ্যে অপ্রত্যাশিত ভাবে কোভিড আক্রান্তের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পাওয়ায় মেডিকেল অক্সিজেনের চাহিদাও লক্ষ্যণীয় হারে বেড়েছে। এই প্রেক্ষিতে ক্ষমতাপ্রাপ্ত ওই গোষ্ঠী ও পরিবার কল্যাণ মন্ত্রককে অক্সিজেনের যুক্তিসঙ্গত ব্যবহার খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে। 

মেডিকেল অক্সিজেনের নিরবচ্ছিন্ন সরবরাহ সুনিশ্চিত করতে ক্ষমতাপ্রাপ্ত ওই মন্ত্রিগোষ্ঠী চাহিদা ও যোগানের ওপর নিরন্তর নজর রেখে চলেছে। 

 

CG/BD/AS/



(Release ID: 1712076) Visitor Counter : 215