প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী শ্রী গুরু তেগ বাহাদুরজির ৪০০তম প্রকাশ পর্ব উপলক্ষে যে সব অনুষ্ঠানের আয়োজন করা হবে তার পরিকল্পনার জন্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকে পৌরোহিত্য করেছেন

Posted On: 08 APR 2021 2:09PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৮ এপ্রিল, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ শ্রী গুরু তেগ বাহাদুরজির ৪০০তম প্রকাশ পর্ব উপলক্ষে যে সব অনুষ্ঠানের আয়োজন করা হবে তার পরিকল্পনার জন্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকে পৌরহিত্য করেছেন।  

বৈঠকে অংশগ্রহণকারীরা শ্রী গুরু তেগবাহাদুরজির ৪০০তম প্রাকাশ পর্ব উপলক্ষে যে বিপুল আয়োজনের পরিকল্পনা করা হয়েছে তার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। ধর্মীয় স্বাধীনতার জন্য শ্রী গুরু তেগবাহাদুরজির বিভিন্ন অবদান ও আত্মবলিদানের কথা তাঁরা স্মরণ করেন। অংশগ্রহণকারীরা এই উপলক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের পরামর্শ দেন এবং বলেন, গুরুজির জীবনের বিভিন্ন পর্যায়ের কথা মানুষের কাছে তুলে ধরা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, শ্রী গুরু তেগ বাহাদুরজির বিভিন্ন বাণী সকলের কাছে পৌঁছে দেওয়া উচিত। সংস্কৃতি সচিব এপর্যন্ত যা যা অনুষ্ঠান আয়োজনের পরামর্শ পাওয়া গেছে,  সে বিষয়ে বিস্তারিত তথ্য জানিয়েছেন। 

বৈঠকে অংশগ্রহণ করে প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট সকলকে তাদের পরামর্শের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, শ্রী গুরু তেগবাহাদুরজির ৪০০তম প্রকাশ পর্ব উদযাপন করা আধ্যাত্মিক ও জাতীয় কর্তব্য। গুরুজি জীবনের ওপর যেসব বক্তব্য রেখেছেন তিনি সেগুলো উল্লেখ করেন। এই বক্তব্যগুলি বর্তমান প্রজন্মের  বোঝা খুবই প্রয়োজন। এগুলিকে প্রচারের জন্য শ্রী মোদী  ডিজিটাল মাধ্যম ব্যবহারের ওপর গুরুত্ব দিয়েছেন – এর সাহায্যেই বিশ্বজুড়ে তরুণ প্রজন্মের কাছে বার্তা পৌঁছে দেওয়া সহজ হবে।

প্রধানমন্ত্রী বলেছেন, শিখ গুরুদের ঐতিহ্য হল সম্পূর্ণ জীবনদর্শন। শ্রী গুরু নানক দেবজির ৫৫০তম প্রকাশ পর্ব, শ্রী গুরু তেগ বাহাদুরজির ৪০০তম প্রকাশ পর্ব এবং শ্রী গুরু গোবিন্দ সিংজির ৩৫০ তম প্রকাশ পর্ব উদযানের সৌভাগ্য বর্তমান সরকারের হয়েছে।

প্রধানমন্ত্রী বৈঠকে শ্রী গুরু তেগ বাহাদুরজির ৪০০তম প্রকাশ পর্ব উদযাপনে আরও বেশি মানুষের অংশগ্রহণের ওপর জোর দিয়েছেন। বছর জুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। এবিষয়ে বিভিন্ন সংগঠনকে শ্রী গুরু তেগ বাহাদুরজির জীবন ও দর্শন আরও ভালো করে মানুষের মধ্যে ছড়িয়ে দিতে উদ্যোগ নেওয়া হবে। এছাড়াও শিখ সম্প্রদায় ও গুরুদোয়ারাগুলি যে সামাজিক পরিষেবা দিয়ে থাকেন প্রধানমন্ত্রী তার প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, শিখ ঐতিহ্যের এই দিকটি যথাযথভাবে সংরক্ষণ করা উচিত। 

এই বৈঠকে প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ্, লোকসভার অধ্যক্ষ শ্রী ওম বিড়লা, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরি বংশ, রাজ্যসভার বিরোধী দলনেতা শ্রী মল্লিকার্জুন খাড়গে, হরিয়ানার মুখ্যমন্ত্রী শ্রী মনোহর লাল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, শিরোমণি গুরুদোয়ারা প্রবন্ধক কমিটির সভাপতি বিবি জাগির কাউর, সাংসদ শ্রী সুখবীর সিং বাদল, শ্রী সুখদেব সিং ধিংসা, প্রাক্তন সাংসদ শ্রী তারলোচন সিং, আমুলের মহানির্দেশক শ্রী আর এস সোধি, বিশিষ্ট শিক্ষাবিদ শ্রী অমরজিৎ সিং গ্রেওয়াল উপস্থিত ছিলেন।   


CG/CB/SKD/



(Release ID: 1711168) Visitor Counter : 150