স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে টিকাকরণ ১০ কোটি ছাড়িয়ে যাওয়ায় আরও একটি মাইলফলক, গত ২৪ ঘণ্টায় ৩৫ লক্ষের বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে ভারতে দৈনিক টিকাকরণের গড় হার সর্বাধিক ১০টি রাজ্যে দৈনিক আক্রান্তের হার ৮১ শতাংশ

Posted On: 11 APR 2021 11:55AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১১ এপ্রিল, ২০২১

 

ভারতে কোভিড-১৯ টিকার ১০ কোটির বেশি ডোজ দেওয়া হয়েছে। এরফলে, আজ সকাল সাতটা পর্যন্ত প্রাথমিক তথ্য অনুযায়ী ১০ কোটি ১৫ লক্ষ ৯৫ হাজার ১৪৭টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এরমধ্যে ৯০ লক্ষ ৪ হাজার ৬৩ জন স্বাস্থ্যকর্মী টিকার প্রথম ডোজ এবং ৫৫ লক্ষ ৮ হাজার ২৮৯ জন স্বাস্থ্যকর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ৯৯ লক্ষ ৫৩ হাজার ৬১৫ জন কর্মী প্রথম ডোজ এবং ৪৭ লক্ষ ৫৯ হাজার ২০৯ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। এছাড়াও ৬০ বছরের বেশি বয়সী ৩ কোটি ৯৬ লক্ষ ৫১ হাজার ৬৩০ জন সুফলভোগী প্রথম ডোজ এবং ১৮ লক্ষ ২০৬ জন সুফলভোগী দ্বিতীয় ডোজ পেয়েছেন। একই ভাবে ৪৫ – ৬০ বছর বয়সী ৩ কোটি ২ লক্ষ ৭৬ হাজার ৬৫৩ জন সুফলভোগী প্রথম ডোজ এবং ৬ লক্ষ ৪১ হাজার ৪৮২ জন সুফলভোগী দ্বিতীয় ডোজ নিয়েছেন। 
দেশে এখনও পর্যন্ত মোট টিকার ডোজের ৬০.২৭ শতাংশই ৮টি রাজ্যে দেওয়া হয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় ৩৫ লক্ষের বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে। 
টিকাকরণ অভিযানের ৮৫ তম দিনে (১০ এপ্রিল) ৩৫ লক্ষ ১৯ হাজার ৯৮৭টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এরমধ্যে ৩১ লক্ষ ২২ হাজার ১০৯ জন সুফলভোগী প্রথম ডোজ এবং ৩ লক্ষ ৯৭ হাজার ৮৭৮ জন সুফলভোগী দ্বিতীয় ডোজ পেয়েছেন। সারা বিশ্বে দৈনিক ভিত্তিতে টিকার ডোজের দিক থেকে ভারতে দৈনিক গড়ে ৩৮ লক্ষ ৩৪ হাজার ৫৭৪টি টিকার ডোজ প্রয়োগ করে সর্বোচ্চ স্থানে রয়েছে। 
দেশে নতুন করে আক্রান্তের সংখ্যায় লাগাতার বৃদ্ধি অব্যাহত। গত ২৪ ঘন্টায় ১ লক্ষ ৫২ হাজার ৮৭৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্র, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, দিল্লি, কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, গুজরাট, মধ্যপ্রদেশ ও রাজস্থান সহ ১০টি রাজ্যে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এই ১০টি রাজ্যে দৈনিক আক্রান্তের হার ৮০.৯২ শতাংশ। 
মহারাষ্ট্রে একদিনেই সর্বাধিক ৫৫,৪১১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। ছত্তিশগড়ে আক্রান্তের সংখ্যা ১৪,০৯৮। অন্যদিকে, উত্তরপ্রদেশে একদিনে আক্রান্ত হয়েছেন ১২,৭৪৮ জন। ১৬টি রাজ্যে দৈনিক ভিত্তিতে আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান।
দেশে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ লক্ষ ৮ হাজার ৮৭, যা মোট আক্রান্তের ৮.২৯ শতাংশ। অবশ্য গত ২৪ ঘণ্টায় সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যা ৬১,৪৫৬টি কমেছে। 
দেশে সুস্পষ্টভাবে মোট করোনায় আক্রান্তের ৭০.৮২ শতাংশই মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্ণাটক, উত্তরপ্রদেশ এবং কেরালা থেকে। কেবল মহারাষ্ট্রেই সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের হার ৪৮.৫৭ শতাংশ। 
দেশে আজ করোনায় সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২০ লক্ষ ৮১ হাজার ৪৪৩। জাতীয় স্তরে সুস্থতার হার ৯০.৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯০,৫৮৪ জন। 
দেশে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমশ ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় মারণ এই ভাইরাসে ৮৩৯ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে, ১০টি রাজ্যে মৃত্যু হার ৮৬.৪১ শতাংশ। কেবল মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৩০৯ জনের। অন্যদিকে, ছত্তিশগড়ে মারা গেছেন ১২৩ জন। 
দেশে ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যুর খবর নেই। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে – নাগাল্যান্ড, ত্রিপুরা, মেঘালয়, সিকিম, মিজোরাম, মণিপুর, লাক্ষ্মাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ প্রভৃতি। 

 

CG/BD/AS/



(Release ID: 1711043) Visitor Counter : 19