প্রতিরক্ষামন্ত্রক

সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে বাংলাদেশ সফরে রওনা দিয়েছেন

Posted On: 08 APR 2021 10:10AM by PIB Kolkata
নতুন দিল্লি,  ০৮ এপ্রিল, ২০২১

 

ভারত ও বাংলাদেশের মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্কের ঐতিহ্যকে অব্যাহত রেখে সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে আজ বাংলাদেশ সফরে রওনা দিয়েছেন। আগামী ১২ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ সফরে থাকবেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মুক্তি বাহিনীর সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। এই স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে স্বর্ণিম বিজয় বর্ষ উদযাপন করা হচ্ছে। এরই মাঝে ভারতের সেনাপ্রধানের এই বাংলাদেশ সফরে গেছেন।
সেনাপ্রধান এই সফরে আজ ‘শিখা অনির্বাণ’-এর পুষ্পস্তবক অর্পণ করে মুক্তি যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এর পরে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর তিনটি শাখার প্রধানের সঙ্গে বৈঠক করবেন। ধানমুণ্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত জাদুঘর পরিদর্শনের কর্মসূচি রয়েছে নারাভানের। সেখানে তিনি বাংলাদেশের প্রতিষ্ঠাতা পিতার প্রতি শ্রদ্ধা জানাবেন।
সেনাপ্রধান আগামী ১১ এপ্রিল ঢাকায় বাংলাদেশ সেনাবাহিনীর বহুমুখী কমপ্লেসে সে দেশের বিদেশমন্ত্রীর সঙ্গে মত বিনিময় করবেন। একই সঙ্গে তিনি সেখানে রাষ্ট্রসঙ্ঘের শান্তি সহযোগিতা কার্যক্রম সম্পর্কিত একটি আলোচনাসভাতেও অংশ নেবেন। সেনাপ্রধান নারাভানে “বিশ্ব দ্বন্দ্বের পরিবর্তনের প্রকৃতি : রাষ্ট্রসঙ্ঘের শান্তি রক্ষী বাহিনীর ভূমিকা” শীর্ষক বিষয়ে বক্তব্য রাখবেন।
সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে আগামী ১২ এপ্রিল রাষ্ট্রসঙ্ঘ মিশনে যুক্ত মালি, দক্ষিণ সুদান এবং মধ্য আফ্রিকার প্রজাতান্ত্রিক দেশের শসস্ত্র বাহিনীর কমান্ডার এবং ভুটানে ডেপুটি চিফ অপারেশন আধিকারিকদের সঙ্গে মত বিনিময় করবেন। তিনি “শান্তির অগ্রসেনা” মহড়ার সমাপ্তি অনুষ্ঠানেও যোগ দেবেন। এই সফরে ভারতের সেনাপ্রধান বাংলাদেশের সশস্ত্র বাহিনীর কর্মীদের উদ্ভাবনী কর্মকাণ্ড প্রত্যক্ষ করবেন। 
সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে সফরের শেষ পর্বে বাংলাদেশ ইনস্টিটিউট অফ্ পিস অ্যান্ড ট্রেনিং অপারেশন (বিআইপিএসওটি)-এর সদস্যদের সঙ্গে মত বিনিময় করবেন।
এই সফরের ফলে ভারত-বাংলাদেশের সেনাবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হবে এবং কৌশলগত বিষয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় ও সহযোগিতা বৃদ্ধি পাবে।

CG/SS/SKD


(Release ID: 1710419) Visitor Counter : 230