অর্থমন্ত্রক

ভারতীয় শেয়ার বাজারে ২,৭৪,০৩৪ কোটি টাকার বৈদেশিক পোর্টফোলিও বিনিয়োগ

Posted On: 06 APR 2021 10:28AM by PIB Kolkata
নয়াদিল্লী, ৬ এপ্রিল, ২০২১

 

২০২০-২১ অর্থবর্ষে ভারতীয় শেয়ার বাজারে বৈদেশিক পোর্টফোলিও বিনিয়োগের পরিমাণ ছিল ২ লক্ষ ৭৪ হাজার ৩৪ কোটি টাকা। এ থেকেই ভারতীয় অর্থনীতির বুনিয়াদি ভিত্তির প্রতি বিদেশী লগ্নীকারিদের আস্থা প্রতিফলিত হয়।
একাধিক স্টিমুলাস প্যাকেজ বা আকর্ষণীয় আর্থিক নীতির ভিত্তিতে অর্থ ব্যবস্থার পুনরুদ্ধারের প্রত্যাশার তুলনায় বৈদেশিক পোর্টফোলিও বিনিয়োগ বেশি হয়েছে। সরকার এবং আর্থিক নিয়ন্ত্রণকারী সংস্থাগুলি অনুকূল বিনিয়োগ পরিবেশ গড়ে তুলতে বিভিন্ন গুরুত্বপূর্ণ নীতি-কৌশল গ্রহণের ফলেই সাম্প্রতিক সময়ে বৈদেশিক পোর্টফোলিও বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। বিনিয়োগের অনুকূল পরিবেশ গড়ে তোলার জন্য যেসমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তার মধ্যে রয়েছে বৈদেশিক পোর্টফোলিও বিনিয়োগ সংক্রান্ত নিয়ন্ত্রণ মূলক ব্যবস্থায় সরলীকরণ এবং এই ব্যবস্থার আরও যুক্তিযুক্তকরণ, সেবির সঙ্গে সংশ্লিষ্ট বিনিয়োগকারী সংস্থার নথিভুক্তিকরণে অনলাইন কমন অ্যাপ্লিকেশন ফর্ম চালু করা, সহজেই প্যান বন্টন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ডি-ম্যাট অ্যাকাউন্ট খোলা প্রভৃতি। গুরুত্বপূর্ণ শেয়ার সূচকগুলিতে ভারতীয় সিকিউরিটির আস্থা আরও বাড়াতে অগ্রণী ক্ষেত্রগুলিতে বৈদেশিক বৈদেশিক পোর্টফোলিও বিনিয়োগের পরিমাণ ২৪ শতাংশ করার ফলে তা ভারতীয় মূলধন বাজারে প্রত্যক্ষ ও পরোক্ষ উভয় ক্ষেত্রেই অনুঘটকের ভূমিকা পালন করছে।
২০২১-২২ অর্থবর্ষে বিশ্বব্যাঙ্ক, আন্তর্জাতিক অর্থ ভান্ডার এবং একাধিক আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে ভারতীয় অর্থ ব্যবস্থায় ১০ শতাংশের বেশি অগ্রগতি হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এ ধরণের সংস্থাগুলির পক্ষ থেকে আরও বলা হয়েছে অদূর ভবিষ্যতেও ভারত বিনিয়োগের আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠবে। 

CG/BD/NS


(Release ID: 1709919) Visitor Counter : 4