উপ-রাষ্ট্রপতিরসচিবালয়

কোভিড-১৯ সণাক্তকরণে নিকাশি ও এয়ার সার্ভেলেন্স ব্যবস্থা সম্পর্কে উপ-রাষ্ট্রপতিকে অবহিত করলেন সিএসআইআর – এর ডিজি

Posted On: 30 MAR 2021 11:46AM by PIB Kolkata
নয়াদিল্লি, ৩০ মার্চ ২০২১
 
 
সংসদে কোভিড-১৯ প্রতিরোধের পন্থা খুঁজে বের করতে নিকাশি ও এয়ার সার্ভেলেন্স ব্যবস্থা সম্পর্কে উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু’কে আজ অবহিত করেছেন বিজ্ঞান ও শিল্প গবেষণা পর্ষদের (সিএসআইআর) মহানির্দেশক ডঃ শেখর সি মান্ডে। উপ-রাষ্ট্রপতির সঙ্গে এই সাক্ষাতের সময় ডঃ মান্ডের সঙ্গে উপস্থিত ছিলেন সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজির অধিকর্তা ডঃ রাকেশ মিশ্র, ভারতীয় রসায়ন-প্রযুক্তি প্রতিষ্ঠানের অধিকর্তা ডঃ এস চন্দ্রশেখর প্রমুখ।
 
সিএসআইআর-এর একাধিক গবেষণাগারের পক্ষ থেকে নিকাশি ও এয়ার সার্ভেলেন্স সম্পর্কিত যে সমস্ত গবেষণামূলক উদ্যোগ গ্রহণ করা হয়েছে, সে সম্পর্কেও ডঃ মান্ডে উপ-রাষ্ট্রপতিকে অবহিত করেন। সিএসআইআর-এর অধিকর্তা ডঃ মান্ডে বলেন, কোভিড-১৯ আক্রান্ত রোগীর মলমূত্রে সার্স-কভ-২ ভাইরাস রয়েছে এবং প্যাথলজির লক্ষণযুক্ত রোগীদের মলমূত্রে এই ভাইরাস পাওয়া যায়। নিকাশি ব্যবস্থায় মলমূত্র সংযোগের ফলে এই ভাইরাসের সংক্রমণ বিস্তার ঘটে। তিনি আরও বলেন, নিকাশি ব্যবস্থায় নজরদারি যে কোনও জনগোষ্ঠীর সংক্রামিত ব্যক্তির সংখ্যা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে এবং কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়ার প্রক্রিয়াটি আরও ভালোভাবে উপলব্ধি করার জন্য নিকাশি এবং এয়ার সার্ভেলেন্স ব্যবস্থায় নজরদারির প্রয়োজন হয়। হায়দরাবাদ, প্রয়াগরাজ, দিল্লি, কলকাতা, মুম্বাই, নাগপুর, পন্ডিচেরী ও চেন্নাইয়ের মতো শহরে এই ভাইরাসের সংক্রমিত হওয়ার প্রবণতা খুঁজে বের করতে তাঁর প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিকাশি ব্যবস্থায় নজরদারির এক কর্মসূচি পরিচালিত হয় বলেও ডঃ মান্ডে জানান। তিনি আরও বলেন, এই পরীক্ষা যেহেতু ব্যক্তি-বিশেষের ওপর ভিত্তি করে পরিচালিত হয়নি তাই সুনির্দিষ্টভাবে সংক্রমিত ব্যক্তির সংখ্যা দেওয়া সম্ভব নয়।
 
ডঃ মান্ডে বলেন, কোভিড-১৯ সংক্রান্ত নিকাশি নজরদারি পদ্ধতিটি কেবল মহামারীর প্রভাব বোঝার ক্ষেত্রেই সাহায্য করবে না, সেই সঙ্গে ভবিষ্যতে সংগঠিত হওয়া কোভিড-১৯ এর মতো সংক্রমণের ক্ষেত্রে ভাইরাস সণাক্তকরণেও গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। তিনি ভাইরাসকণা এবং এ ধরনের সংক্রমণের সম্ভাবনা পরীক্ষা-নিরীক্ষার জন্য একটি বায়ু নমুনা পরীক্ষা ব্যবস্থা গড়ে তোলার প্রস্তাব দেন। উপ-রাষ্ট্রপতি সিএসআইআর – এর বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমের প্রশংসা করে প্রতিনিধিদলটিকে আশ্বাস দিয়ে বলেন, তিনি এই বিষয়টি নিয়ে লোকসভার অধ্যক্ষ শ্রী ওম বিড়লা এবং সরকারের সঙ্গে আলোচনা করবেন।
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1708487) Visitor Counter : 9