বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

গ্রামাঞ্চলে স্বল্প খরচে নির্ভরযোগ্য ইন্টারনেট পরিষেবা দিতে মহিলা পরিচালিত একটি স্টার্টআপ সংস্থার অভিনব প্রযুক্তি উদ্ভাবন

Posted On: 29 MAR 2021 12:33PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২৯ মার্চ, ২০২১
 
মহিলা পরিচালিত স্টার্টআপ সংস্থা ‘অ্যাস্ট্রোম’ এমন এক অভিনব ওয়্যার লেস (তার বিহীন) প্রযুক্তি নির্ভর যন্ত্র উদ্ভাবন করেছে, যার সাহায্যে টেলি সংস্থাগুলি শহরতলি ও গ্রামাঞ্চলে অতি অল্প খরচে নির্ভরযোগ্য ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া যাবে।
 
ভারতের মতো দেশে প্রত্যন্ত ও দুর্গম এলাকায় ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ফাইবার কেবল্ সংযোগ স্থাপন করা অত্যন্ত দুরুহ। এই কারণেই ওয়ার লেস যন্ত্রের প্রয়োজন হয়ে থাকে। এই ধরণের যন্ত্রের মাধ্যমে বিস্তীর্ণ এলাকা জুড়ে হাই ডেটা ক্যাপাসিটি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা অল্প খরচে পৌঁছে দেওয়া সম্ভব। বর্তমানে যেসমস্ত ওয়্যার লেস ইন্টারনেট পরিষেবা প্রদানকারী যন্ত্র বা সামগ্রী রয়েছে তার সাহায্যে বিস্তীর্ণ এলাকা জুড়ে পর্যাপ্ত ডেটা স্পিড সম্পন্ন পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয় না। 
 
মহিলা পরিচালিত ‘অ্যাস্ট্রোম’ স্টার্টআপ সংস্থাটি যে অভিনব ওয়ার লেস যন্ত্র উদ্ভাবন করেছে, তার নাম দেওয়া হয়েছে ‘গিগা মেশ’। এই যন্ত্রের সাহায্যে টেলি সংস্থাগুলি গ্রামাঞ্চলে বর্তমানের তুলনায় ৫ গুণ কম খরচে হাই স্পিড পরিষেবা দিতে পারবে। ইতিমধ্যেই গ্রামাঞ্চলে এবং প্রতিরক্ষা ক্ষেত্রে এধরণের যন্ত্রের সাহায্যে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে পরীক্ষামূলকভাবে একটি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে স্টার্টআপ সংস্থা ‘অ্যাস্ট্রোম’ হাতে-কলমে হাই স্পিড ইন্টারনেট পরিষেবার মান প্রমাণ করবে। 
 
বেঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ্ সায়েন্স প্রতিষ্ঠানে এই স্পার্টআপ সংস্থাটি গড়ে উঠেছে। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের মহিলা স্টার্টআপ কর্মসূচির মাধ্যমে এই সংস্থাটিকে সাহায্য দেওয়া হচ্ছে। ‘অ্যাস্ট্রোম’ সংস্থাটি ইতিমধ্যেই গিগা মেশ যন্ত্রটির মিলিমিটার-ওয়েভ মাল্টি বিন প্রযুক্তির কার্যকরিতা প্রমাণ করেছে। এই যন্ত্রটির সাহায্যে দেশের প্রত্যন্ত ও দুর্গম এলাকাগুলিতেও টেলি যোগাযোগ পরিষেবা পৌঁছে দেওয়া সহজ। ইন্টারনেট পরিষেবা প্রদানের ক্ষেত্রে অভিনব প্রযুক্তি নির্ভর এই যন্ত্র উদ্ভাবনের জন্য স্টার্টআপ সংস্থা ‘অ্যাস্ট্রোম’ ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রে পেটেন্ড বা স্বত্ত্ব পেয়েছে। 
 
‘অ্যাস্ট্রোম’ সংস্থার সহ প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী আধিকারিক ডঃ নেহা সাতাক বলেছেন, যন্ত্রটির কার্যকরিতা প্রমাণের ক্ষেত্রে এবং বিনিয়োগকারীদের সঙ্গে যোগাযোগ স্থাপনে বেঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ্ সায়েন্স প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি বলেন, প্রযুক্তি নির্ভর সৃজনশীল যন্ত্র উদ্ভাবনের ক্ষেত্রে ‘অ্যাস্ট্রোম’ আন্তর্জাতিক টেলি যোগাযোগ ইউনিয়নের পক্ষ থেকে প্রত্যন্ত ও দুরবর্তী এলাকাগুলিতে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে অভিনব পন্থা পদ্ধতি খুঁজে বের করার জন্য বিশেষ পুরস্কারে সম্মানিত হয়েছে। বর্তমানে সংস্থাটি বেঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ্ সায়েন্স প্রতিষ্ঠানের ক্যাম্পাসে যন্ত্রটির কার্যকরিতা যাচাই করে দেখছে। প্রাথমিক যাচাই পরীক্ষায় যন্ত্রটির মাল্টি গিগা বাইট স্পিড অক্ষুণ্ণ রেখে ডেটা স্ট্রিমিং পরিষেবায় প্রত্যাশিত সাফল্য পেয়েছে। 
 
***
 
 
 
CG/BD/SKD


(Release ID: 1708266) Visitor Counter : 2