সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক

পর্যটনযান অপারেটরদের জন্য নতুন প্রকল্পের ঘোষণা

Posted On: 14 MAR 2021 9:00AM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৪ মার্চ, ২০২১
 
কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের পক্ষ থেকে পর্যটনযান অপারেটরদের জন্য নতুন প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। এই প্রকল্প অনুযায়ী পর্যটন যান অপারেটররা এবার থেকে অনলাইনের মাধ্যমে সারা ভারত জুড়েই পর্যটন সংক্রান্ত পারমিট নেওয়ার সুযোগ পাবেন। যাকে বলা হচ্ছে অল ইন্ডিয়া টুরিস্ট পারমিট। এজন্য আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় নথিপত্র এবং অর্থ সহ আবেদনপত্র আগামী ৩০ দিনের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নতুন এই প্রকল্প যে আইনের মাধ্যমে বলবৎ হবে তা 'পর্যটন যানবাহন অনুমোদন এবং অনুমতি আইন ২০২১' নামে পরিচিত। এ সংক্রান্ত নির্দেশিকা গত ১০ মার্চ প্রকাশ করা হয়েছে। নতুন এই নিয়ম আগামী ১ এপ্রিল থেকে প্রযোজ্য হবে।
 
পারমিট সম্পর্কিত নতুন নিয়ম বিভিন্ন রাজ্য জুড়ে পর্যটন প্রসারে ব্যাপক প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে রাজ্য সরকারগুলিরও রাজস্ব বৃদ্ধি পাবে। এই পদক্ষেপটি ৩৯ এবং ৪০- তম পরিবহন উন্নয়ন কাউন্সিলের সভায় আলোচনা হয়েছিল এবং ওই সভায় রাজ্য সরকারের প্রতিনিধিরা সম্মতি জানিয়ে ছিলেন।
 
নতুন এই অল ইন্ডিয়া পারমিট প্রকল্পটি তিন মাস বা তার বেশি সময়ের জন্য অনুমোদিত। তবে একসাথে তিন বছরের বেশি নয়। নতুন এই প্রকল্পটির সেই সব অঞ্চল গুলিকে মাথায় রেখে করা হয়েছে যেখানে পর্যটনের জন্য সীমিত একটি মরশুম রয়েছে। সেই সব অপারেটররাও এর সুযোগ পাবেন যাদের আর্থিক সক্ষমতা সীমাবদ্ধ রয়েছে। নতুন এই নিয়মটি কেন্দ্রীয় ডেটাবেস এবং ওই সংক্রান্ত সমস্ত অনুমোদন এবং পারমিটের ব্যবস্থা একীকরণ করবে যা পর্যটন ক্ষেত্রে উন্নয়ন ঘটাবে।
 
ভারতে ভ্রমণ এবং পর্যটন শিল্পের বিকাশ গত ১৫ বছরে বহুগুণে বেড়েছে। দেশ এবং আন্তর্জাতিক ক্ষেত্রেও পর্যটকদের কাছে পর্যটনের প্রত্যাশা বেড়েছে ও আকর্ষণীয় উঠেছে।
 
***
 
 
 
 
CG/SB


(Release ID: 1704736) Visitor Counter : 8