প্রতিরক্ষামন্ত্রক

মুম্বাইয়ের নৌবাহিনীর ডক ইয়ার্ডে তৃতীয় কালভরি শ্রেণীর ডুবোজাহাজ- আইএনএস করণজ-এর যাত্রার সূচনা হল

Posted On: 10 MAR 2021 1:48PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ১০ মার্চ, ২০২১

        ভারতীয় নৌবাহিনীর তৃতীয় স্করপিন ডুবোজাহাজ আইএনএস করণজ আজ তার যাত্রা শুরু করল। মুম্বাইয়ের নৌবাহিনীর ডক ইয়ার্ডে এই উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অবসরপ্রাপ্ত নৌপ্রধান অ্যাডমিরাল ভি এস শেখাওয়াত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অ্যাডমিরাল শেখাওয়াত ১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধের সময় পুরনো করণজ ডুবোজাহাজের কম্যান্ডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন। ফ্রান্সের মেসার্স নাভাল গ্রুপের সঙ্গে যৌথ উদ্যোগে মুম্বাইয়ের মাজগাঁও ডক শিপ বিল্ডার্স লিমিটেড ৬টি স্করপিন ডুবোজাহাজ তৈরি করছে।  

        নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং সহ বাহিনীর উচ্চপদস্থ আধিকারিকরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাশিয়ান ডুবোজাহাজ করণজ ২০০৩ সালে বাহিনী থেকে প্রত্যাহার করে নেওয়া হয়। আত্মনির্ভর ভারত অভিযানের অঙ্গ হিসেবে ভারত আবারও এই ধরণের ডুবোজাহাজর বাহিনীতে ফিরিয়ে আনছে। অ্যাডমিরাল শেখাওয়াত বলেছেন কৃত্রিম উপগ্রহ, নিউক্লিয়ার ডুবোজাহাজ, বিশ্বের জন্য টিকা তৈরির পর আত্মনির্ভর ভারতের আর একটি সংযোজন করণজ ডুবোজাহাজ তৈরি।

        ১৯৭১এর ভারত-পাক যুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে স্বর্ণিম বিজয় বর্ষ উদযাপিত হচ্ছে। পূর্বতন সোভিয়েত ইউনিয়ানের রিগায় ১৯৬৯ সালে আইএনএস করণজ তার যাত্রা শুরু করেছিল। এই ডুবোজাহাজটিকে ভারত-পাক যুদ্ধে কাজে লাগানো হয়। ঘটনাচক্রে প্রবল পরাক্রমী করণজ-এর সেই দিনগুলিতে  অ্যাডমিরাল শেখাওয়াত এই ডুবোজাহাজ পরিচালনার দায়িত্বে ছিলেন।

        স্করপিন ডুবোজাহাজ অত্যাধুনিক ডুবোজাহাজ হিসেবে পরিচিত। এই ডুবোজাহাজগুলি আগের সংস্করণের থেকে আরও বেশি নিঁখুতভাবে গোপনে জলের নিচে শত্রুপক্ষের ওপর আঘাত হানতে সক্ষম।

***

 

 

CG/CB/NS



(Release ID: 1703888) Visitor Counter : 259