স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

মহারাষ্ট্র, কেরল, পাঞ্জাব, তামিলনাডু, গুজরাট ও কর্ণাটকে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা ধারাবাহিকভাবে বেড়ে চলেছে


আজ সকাল ৭টা পর্যন্ত ১.৬৬ কোটিরও বেশি টিকাকরণ

দেশে গত ২৪ ঘণ্টায় প্রায় ১০ লক্ষ টিকার ডোজ দেওয়া হয়েছে

Posted On: 04 MAR 2021 11:45AM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৪ মার্চ, ২০২১



মহারাষ্ট্র, কেরল, পাঞ্জাব, তামিলনাডু, গুজরাট ও কর্ণাটকে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা ধারাবাহিকভাবে বেড়ে চলেছে। এই রাজ্যগুলিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের হার ৮৫.৫১ শতাংশ।


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের ১৭ হাজার ৪০৭টি ঘটনা ঘটেছে। কেবল মহারাষ্ট্রেই আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৮৫৫ জন। গত ১৮ অক্টোবরের পর দৈনিক আক্রান্তের দিক থেকে এখনও পর্যন্ত রাজ্যে এটি সর্বাধিক। অন্যদিকে, কেরলে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৭৬৫ জন এবং পাঞ্জাবে ৭৭২ জন।


দেশে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ৭৩ হাজার ৪১৩। মোট করোনায় আক্রান্তের কেবল ১.৫৫ শতাংশই সুস্পষ্টভাবে করোনায় আক্রান্ত। মহারাষ্ট্র, গুজরাট, পাঞ্জাব ও মধ্যপ্রদেশে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। অবশ্য, গত ২৪ ঘণ্টায় কেরল, উত্তর প্রদেশ, ঝাড়খন্ড, বিহার ও আসামে সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। অন্যদিকে, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, হরিয়ানা ও গুজরাটে আক্রান্তের সংখ্যা বেড়েছে।


দেশে সুস্থতার সংখ্যা ক্রমশ উর্ধ্বমুখী। আজ সকাল ৭টা পর্যন্ত সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যা, সুস্থতার সংখ্যা ও মৃত্যুর সংখ্যার রেখাচিত্র নিম্নমুখী।


দেশে আজ সকাল ৭টা পর্যন্ত ১ কোটি ৬৬ লক্ষ ১৬ হাজার ৪৮টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ৬৭ লক্ষ ৯০ হাজার ৮০৮টি ক্ষেত্রে টিকার প্রথম ডোজ পেয়েছেন স্বাস্থ্য কর্মীরা। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২৮ লক্ষ ৭২ হাজার ৭২৫ জন স্বাস্থ্য কর্মীকে। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ৫৮ লক্ষ ৩ হাজার ৮৫৬ জনকে টিকার প্রথম ডোজ এবং ৪ হাজার ২০২ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। এছাড়াও, ৪৫ বছরের বেশি বয়সী একাধিক উপসর্গবিশিষ্ট ১ লক্ষ ৪৩ হাজার ৭৫৯ জন সুফলভোগীকে প্রথম ডোজ এবং ৬০ বছরের বেশি বয়সী ১০ লক্ষ ৬৯৮ জনকে টিকা দেওয়া হয়েছে।


টিকাকরণ অভিযানের ৪৭তম দিনে (তেসরা মার্চ) ৯ লক্ষ ৯৪ হাজার ৪৫২ জন সুফলভোগীকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৮ লক্ষ ৩১ হাজার ৫৯০ জন সুফলভোগীকে প্রথম ডোজ এবং ১ লক্ষ ৬২ হাজার ৮৬২ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৮৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৮৮.৭৬ শতাংশই মারা গেছেন ৬টি রাজ্যে মহারাষ্ট্রে সর্বাধিক ৪২ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় কেরলে মারা গেছেন ১৫ জন এবং পাঞ্জাবে মৃত্যু হয়েছে ১২ জনের। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনায় মৃত্যুর খবর নেই। এর মধ্যে রয়েছে – মধ্যপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, গোয়া, ঝাড়খন্ড, আসাম, সিকিম, লাদাখ প্রভৃতি।

***

 



CG/BD/SB



(Release ID: 1702432) Visitor Counter : 132