তথ্যওসম্প্রচারমন্ত্রক

তথ্য প্রযুক্তি (ইন্টারমিডিয়ারি গাইডলাইনস অ্যান্ড ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) আইন, ২০২১-এর পাট থ্রি-র আওতায় প্রদত্ত অধিকার রাজ্যগুলির জন্য নয় : এই সম্পর্কে রাজ্যগুলিকে চিঠি তথ্য ও সম্প্রচার মন্ত্রকের

Posted On: 03 MAR 2021 7:14PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩ মার্চ, ২০২১

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে আজ সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের এক চিঠিতে সুস্পষ্টভাবে জানানো হয়েছে, তথ্য প্রযুক্তি আইন ২০২১-এর পাট থ্রি-র আওতায় প্রদেয় অধিকার সম্পূর্ণভাবে কার্যকর করার দায়িত্ব তথ্য ও সম্প্রচার মন্ত্রকের। মন্ত্রকের ওই চিঠিতে আরও বলা হয়েছে, আইনের আওতায় প্রদেয় সমস্ত অধিকার রাজ্য সরকার বা জেলাশাসক বা পুলিশ কমিশনারদের দেওয়া হয়নি। 


রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো ওই চিঠিতে মন্ত্রকের পক্ষ থেকে তথ্য প্রযুক্তি আইন মোতাবেক অধিকারগুলি সম্পর্কে বিজ্ঞপ্তি জারি করে সংশ্লিষ্ট সকলকে অবগত করতে অনুরোধ করা হয়েছে । 


চিঠিতে সুস্পষ্টভাবে আরও বলা হয়েছে, আইনের পার্ট থ্রি-র আওতায় যাবতীয় আইনি সংস্থান ডিজিটাল সংবাদ ও কারেন্ট অ্যাফেয়ার্স অনুষ্ঠানের পাবলিশার্স বা সম্প্রচারক এবং ওটিটি প্ল্যাটফর্মে অনলাইন কিউরেটেড অনুষ্ঠান সম্পর্কিত। আইন অনুযায়ী যাবতীয় বিধি-নিষেধ সমস্ত ডিজিটাল নিউজ সম্প্রচারক এবং প্রতিটি ওটিটি প্ল্যাটফর্মের অনুষ্ঠান সম্প্রচারকদের মেনে চলতে হবে। অনুষ্ঠান সম্প্রচারের ক্ষেত্রে ৫টি বয়স ভিত্তিক শ্রেণী বিভাজন রয়েছে। এছাড়াও ওই আইনে অনুষ্ঠান সম্প্রচারকদের ত্রিস্তরীয় একটি অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থার সংস্থান রাখা হয়েছে। প্রথম ধাপে অনুষ্ঠান সম্প্রচারকদের জন্য, দ্বিতীয় ধাপে সম্প্রচারকদের পক্ষ থেকে গঠিত স্বনিয়ন্ত্রিত সংস্থার জন্য এবং তৃতীয় ধাপে সরকারের পক্ষ থেকে একটি নজরদারির ব্যবস্থা রয়েছে। অবশ্য যাবতীয় অভিযোগের নিষ্পত্তি করতে হবে নির্দিষ্ট সময়সীমার মধ্যে। সর্বোপরি এই আইনে সম্প্রচারকদের পক্ষ থেকে সরকারের কাছে পাঠানো তথ্য প্রয়োজন অনুযায়ী সংযোজন বা বিয়োজন করা প্রয়োজন। একইভাবে অভিযোগ নিষ্পত্তি সংক্রান্ত যাবতীয় তথ্যও নির্দিষ্ট সময়সীমা মেনে জনসমক্ষে প্রকাশ করতে হবে। 


উল্লেখ করা যেতে পারে, সদ্য সমাপ্ত ফেব্রুয়ারি মাসের ২৫ তারিখ ২০০০ সালের তথ্য প্রযুক্তি আইনের আওতায় তথ্য প্রযুক্তি (ইন্টারমিডিয়ারি গাইডলাইনস অ্যান্ড ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) রুলস ২০২১ বিজ্ঞাপিত করা হয়। 

***

 

 

CG/BD/AS



(Release ID: 1702341) Visitor Counter : 176