প্রতিরক্ষামন্ত্রক

অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার সম্পর্কে সচেতনতা তৈরির উদ্দেশ্যে ১২ বছর বয়সী নৌ শিশু জিয়া রাই ৩৬ কিলোমিটার সাঁতার কেটেছে

Posted On: 18 FEB 2021 2:10PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৮ ফেব্রুয়ারি, ২০২১
 
জিয়া রাই নামে ১২ বছরের এক শিশু কন্যা বান্দ্রা- ওরলি সমুদ্র সংযোগ থেকে গেটওয়ে অফ ইন্ডিয়া পর্যন্ত ৩৬ কিলোমিটার সাঁতার কেটে ইতিহাস সৃষ্টি করেছে। জিয়ার বাবা নৌবাহিনীর নাবিক মদন রাই। গত ১৭ ফেব্রুয়ারি ৮ ঘন্টা ৪০ মিনিট সময় নিয়ে সে এই দূরত্ব অতিক্রম করেছে। জিয়া নিজে অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার-এ আক্রান্ত, তাই সুস্থ থাকতে এ সম্পর্কে সচেতনতা বাড়াতে সমুদ্রে তার এই সাঁতার কাটা। ১৭ ফেব্রুয়ারি ভোর ৩-৫০ মিনিটে সে বান্দ্রা- ওরলি সমুদ্র সংযোগ থেকে সাঁতার কাটা শুরু করে এবং বেলা সাড়ে বারোটা নাগাদ গেটওয়ে অফ ইন্ডিয়াতে গিয়ে পৌঁছায়। সুইমিং ফেডারেশন অফ ইন্ডিয়ার অন্তর্গত সুইমিং অ্যাসোসিয়েশন অফ মহারাষ্ট্রের তত্ত্বাবধানে জিয়ার এই অভিনব  অভিযানের আয়োজন করা হয়েছিল। এই অভিযানটি কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রকের ফিট ইন্ডিয়া মুভমেন্ট-এর সঙ্গেও সম্পর্কিত ছিল।
 
জিয়া রাইয়ের এই সাঁতার শেষ হওয়ার পর গ্রেটার মুম্বাই অ্যামেচার একুয়াটিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সংগঠনের সভাপতি  শ্রীমতি জারির এন বালিওয়ালা ওইদিন তাকে ট্রফি দিয়ে সংবর্ধিত করেন।
 
এর আগে জিয়া ২০২০-র ১৫ ফেব্রুয়ারি এলিফ্যান্টা দ্বীপ থেকে গেটওয়ে অফ ইন্ডিয়া পর্যন্ত ১৪ কিলোমিটার দূরত্ব ৩ ঘন্টা ২৭ মিনিট ৩০ সেকেন্ডে অতিক্রম করে। যা অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার- এ আক্রান্ত সর্বকনিষ্ঠ কন্যা সাঁতারু হিসেবে উন্মুক্ত জলে এটি বিশ্ব রেকর্ড হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে।
 
***
 
 
 
CG/ SB


(Release ID: 1699209) Visitor Counter : 106