স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতীয় রেড ক্রস সোসাইটির পক্ষ থেকে বিভিন্ন পরিবহণ সংগঠনকে মাস্ক ও সাবান বিতরণ কর্মসূচিতে পৌরহিত্য করলেন ডাঃ হর্ষবর্ধন

Posted On: 08 FEB 2021 4:38PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ০৮ ফেব্রুয়ারি, ২০২১
 
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী এবং ভারতীয় রেড ক্রস সোসাইটির চেয়ারম্যান ডাঃ হর্ষবর্ধন আজ বিভিন্ন পরিবহণ সংগঠনকে মাস্ক ও সাবান বিতরণ কর্মসূচিতে পৌরহিত্য করেন।
 
কর্মসূচির প্রারম্ভে ডাঃ হর্ষবর্ধন এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারার জন্য সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ ও মোকাবিলার ক্ষেত্রে মাস্ক ও সাবান বিতরণের এই মহৎ উদ্যোগের অংশ হতে পেরে গর্বিত বোধ করছি। সারা দেশে এধরণের একাধিক মহৎ কর্মসূচি পরিচালিত হচ্ছে। কেবল দিল্লিতে বিভিন্ন রেলস্টেশনে, সবজি বাজারে ও অন্যান্য জায়গায় মাস্ক বিতরণ করা হয়েছে। 
 
ভারতীয় রেড ক্রস সোসাইটির প্রচেষ্টার প্রশংসা করে ডাঃ হর্ষবর্ধন টিকাকরণ শুরু হওয়ার পরেও কোভিড আদর্শ আচরণ মেনে চলার গুরুত্ব পুনরায় স্মরণ করিয়ে দেন। কোভিড টিকাকরণের প্রসঙ্গ উল্লেখ করে ডাঃ হর্ষবর্ধন বলেন, বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচির সূচনা হয়েছে। কিন্তু টিকাকরণের অর্থ এটাই নয় যে, “আমাদের আত্মসন্তুষ্টির সময় এসেছে”। 
 
কোভিড পরিস্থিতিতে মাস্ক ও সাবান বিতরণের মতো প্রচেষ্টার গুরুত্বের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, মাস্ক বিতরণ পক্ষান্তরে স্বাস্থ্য বিধি মেনে চলার একটি অঙ্গ। মোটর গাড়ির চালক ও তাদের সহকারিদের সারা দেশে ঘুরতে হয়। স্বাভাবিকভাবেই তারা সংক্রমণের দিক থেকে সর্বাধিক অসুরক্ষিত। তাই ভারতীয় রেড ক্রস সোসাইটির পক্ষ থেকে মাস্ক ও সাবান বিতরণের এই উদ্যোগ কোভিড সংক্রমণ প্রতিরোধে বড় ভূমিকা পালন করবে।
 
দেশে কোভিড পরিস্থিতি সম্পর্কে ডাঃ হর্ষবর্ধন কোভিড মাপকাঠিতে অগ্রগতির কথা উল্লেখ করেন। তিনি বলেন, ভারতে সুস্থতার হার বিশ্বে অন্যতম সর্বাধিক। এমনকি দেশে আজ আক্রান্তের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১ লক্ষ ৪৮ হাজার। ২০২০-র পয়লা জানুয়ারি দেশে জাতীয় স্তরে নমুনা পরীক্ষাগারের সংখ্যা ১ থেকে বেড়ে এখন হয়েছে ২,৩৭৩। এমনকি এখন দেশে দৈনিক ভিত্তিতে ১০ লক্ষের বেশি নমুনা পরীক্ষা করা হচ্ছে। এই অভাবনীয় অগ্রগতির ফলেই মোট নমুনা পরীক্ষা ২০ কোটি ছাড়িয়েছে। সার্বিকভাবে সরকারি ও সামাজিক প্রচেষ্টার ফলেই এই সাফল্য অর্জিত হয়েছে।
 
এই অনুষ্ঠানে ভারতীয় রেড ক্রস সোসাইটির মহাসচিব শ্রী আর কে জৈন এবং পরিবহণ সংগঠনগুলির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
***
 
 
CG/BD/SKD


(Release ID: 1696345) Visitor Counter : 49