অর্থমন্ত্রক

আরও চারটি রাজ্য সহজে ব্যবসার ক্ষেত্রে সংস্কারসাধন সম্পূর্ণ করেছে ; এই রাজ্যগুলি অতিরিক্ত ৫,০৩৪ কোটি টাকা ঋণ গ্রহণের জন্য অনুমতি পেয়েছে

Posted On: 06 FEB 2021 11:59AM by PIB Kolkata
নতুন দিল্লি, 6 ফেব্রুয়ারী, ২০২১
 
আসাম, হরিয়ানা, হিমাচলপ্রদেশ এবং পাঞ্জাব – এই চারটি রাজ্য ‘ইজি অফ ডুয়িং বিজনেস’ বা সহজে ব্যবসার ক্ষেত্রে সংস্কারসাধন সম্পূর্ণ করেছে।
 
অর্থমন্ত্রকের অন্তর্গত ব্যয় বরাদ্দ দফতরের স্থির করে দেওয়া সহজে ব্যবসার ক্ষেত্রে সংস্কার সাধানের মাপকাঠিতে এই চারটি রাজ্য প্রতিটি ধাপ অতিক্রম করেছে। এর ফলে, এই চারটি রাজ্য এখন মুক্ত বাজার থেকে অতিরিক্ত ৫,০৩৪ কোটি টাকা ঋণ গ্রহণ করতে পারবে। এই বিষয়ে অর্থমন্ত্রক অনুমতি প্রদান করেছে। 
 
এই নতুন চারটি রাজ্য যুক্ত হওয়ার পর সহজে ব্যবসার ক্ষেত্রে সংস্কারসাধনের মাপকাঠিতে অতিরিক্ত ঋণ গ্রহণের অনুমতির ক্ষেত্রে রাজ্যের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ । পূর্বে অন্ধ্রপ্রদেশ, কেরালা, কর্ণাটক, মধ্যপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা – এই রাজ্যগুলি সহজে ব্যবসার ক্ষেত্রে সংস্কারসাধন সম্পূর্ণ করেছে। এর ফলে, এই ১২টি রাজ্য মুক্ত বাজার থেকে অতিরিক্ত ২৮,১৮৩ কোটি টাকা ঋণ গ্রহণের অনুমতি পেয়েছে। এরমধ্যে, অন্ধ্রপ্রদেশ – ২,৫২৫, আসাম – ৯৩৪, হরিয়ানা – ২,১৪৬, হিমাচল প্রদেশে – ৪৩৮, কর্ণাটক - ৪,৫০৯, কেরালা - ২,২৬১, মধ্যপ্রদেশ - ২,৩৭৩, ওড়িশা - ১,৪২৯, পা়ঞ্জাব – ১,৫১৬, রাজস্থান – ২,৭৩১, তামিলনাড়ু – ৪,৮১৩ এবং তেলেঙ্গানা – ২,৫০৮ কোটি টাকা ঋণ গ্রহণের অনুমতি পেয়েছে। 
 
কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে রাজ্যগুলির ওপর আর্থিক বোঝা লাঘবে এবং অর্থনৈতিক সংস্কারসাধানের উদ্দেশে সরকার এই সিদ্ধান্ত নেয়। এক দেশ এক রেশনকার্ড ব্যবস্থাপনা কার্যকর করা, সহজে ব্যবসার ক্ষেত্রে সংস্কারসাধন, স্থানীয় সরকারি / লাভজনক সংস্থার সংস্কারসাধন এবং বিদ্যুৎ ক্ষেত্রে সংস্কার – এই চারটি নাগরিক কেন্দ্রিক সংস্কারসাধনের মাপকাঠি রাখা হয়েছিল। এরমধ্যে, এপর্যন্ত ১৭টি রাজ্য এই চারটির মধ্যে অন্তত একটি মাপকাঠি পূর্ণ করেছে। এখনও পর্যন্ত রাজ্যগুলিকে সংস্কারসাধানের ক্ষেত্রে সম্পর্কিত অতিরিক্ত ৭৪,৭৭৩ কোটি টাকা ঋণ গ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। 
 
***
 
 
CG/SS/AS


(Release ID: 1695975) Visitor Counter : 27