কর্পোরেটবিষয়সংক্রান্তমন্ত্রক

২০২১-২২ অর্থবর্ষে এমসিএ২১-এর ৩.০ সংস্করণ চালু হবে

Posted On: 05 FEB 2021 3:29PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৫ ফেব্রুয়ারি, ২০২১

        ২০২১-২২ অর্থবর্ষে কর্পোরেট বিষয়ক মন্ত্রক তথ্য বিশ্লেষণ সংক্রান্ত এমসিএ২১-এর ৩.০ সংস্করণের সূচনা করবে। এই সংস্করণটিতে বৈদ্যুতিন পদ্ধতিতে বিচার, পরামর্শ ও বিভিন্ন সম্মতি সংক্রান্ত ব্যবস্থাপনা থাকবে। কেন্দ্রের ই-গর্ভন্যান্স প্রকল্পের অঙ্গ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

        এমসিএ২১-এর তৃতীয় সংস্করণটি প্রযুক্তি নির্ভর। সহজে ব্যবসা-বাণিজ্য করা, নিরবচ্ছিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার অভিজ্ঞতা এবং নিয়ন্ত্রকদের মধ্যে এখানে তথ্য বিনিময়ের সুযোগ থাকছে। অতিক্ষুদ্র পরিষেবাগুলির ব্যবস্থাও এই প্রকল্পের মাধ্যমে নিশ্চিত করা হচ্ছে। কৃত্রিম মেধা এবং মেশিন ল্যাঙ্গুয়েজের মতো প্রযুক্তির সাহায্যে ভারতে কর্পোরেট সংস্থাগুলির নিয়ন্ত্রণের ব্যবস্থাপনা এর মাধ্যমে হবে।  

        বৈদ্যুতিন পদ্ধতিতে পরীক্ষা-নিরীক্ষা : এমসিএ কেন্দ্রীয় স্তরে একটি পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থাপনা গড়ে তুলছে যার মাধ্যমে নিবন্ধীকরণ এবং বিভিন্ন সংস্থার বিষয়ে খুঁটিনাটি পরীক্ষা সহজেই করা যাবে।

        বৈদ্যুতিন পদ্ধতিতে বিচার প্রক্রিয়া : এই মডিউলের সাহায্যে রেজিস্ট্রার অফ কম্পানিস এবং এই সংস্থার আঞ্চলিক অধিকর্তাদের বিচার প্রক্রিয়ায় সুবিধা হবে। অনলাইনের মাধ্যমে স্টেক হোল্ডাররা শুনানীতে অংশ নিতে পারবেন এবং বৈদ্যুতিন প্রক্রিয়ায় পুরো বিচার প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

        বৈদ্যুতিন পদ্ধতিতে পরামর্শদান : এই মডিউলের মাধ্যমে অনলাইনে জনসাধারণের থেকে পরামর্শ নেওয়া যাবে। বিভিন্ন সংশোধন এবং আইনের খসড়া তৈরিতে যা সহায়ক হবে। পুরো প্রক্রিয়াটি কৃত্রিম মেধার সাহায্যে করা যাবে।

        সম্মতি প্রাপ্তির ব্যবস্থাপনা : এমসিএ-কে এই ব্যবস্থাপনা,  বিভিন্ন সংস্থার কোন বিষয়গুলিতে সম্মতি দেওয়া হয়নি সে সংক্রান্ত তথ্য প্রদান করবে। এ ছাড়াও বৈদ্যুতিন পদ্ধতিতে নোটিশ দেওয়া এবং বিভিন্ন সংস্থার নানা ক্ষেত্রে প্রদেয় অর্থ বকেয়া থাকলে সেগুলি জানানো হবে। দক্ষ প্রশাসন গড়ে তুলতে এই ব্যবস্থাপনা সাহায্য করবে।  

        এমসিএ গবেষণাগার : এমসিএ২১-এর তৃতীয় সংস্করণে একটি গবেষণাগার গড়ে তোলা হবে যেখানে কর্পোরেট আইনের বিশেষজ্ঞরা বিভিন্ন বিষয়ের মূল্যায়ণ করবেন, বৈদ্যুতিন পদ্ধতিতে পরামর্শ দেবেন এবং পরামর্শ গ্রহণ করবেন। এই গবেষণাগার বিভিন্ন ফলাফলের যথাযথ বিচার নিশ্চিত করবে। এছাড়াও এই সংস্করণটি মোবাইল অ্যাপ, মতবিনিময়ের জন্য ব্যবহারকারীদের ড্যাশবোর্ড, বিভিন্ন তথ্যের প্রচার করতে সহায়তা করবে।   

***

 

 

CG/CB/NS



(Release ID: 1695653) Visitor Counter : 187