কৃষিমন্ত্রক

জাতীয় কৃষি বাজার (ই- এনএএম) কৃষকদের স্বাচ্ছন্দের ক্ষেত্র প্রসারিত করছে

Posted On: 04 FEB 2021 6:03PM by PIB Kolkata
নতুন দিল্লি, ৪ ফেব্রুয়ারি, ২০২১
 
জাতীয় কৃষি বাজার যা ই- এনএএম নামে পরিচিত কৃষি বিপণনের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করেছে। এর মাধ্যমে কৃষকরা ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে ক্রেতাদের সাথে সরাসরি যোগাযোগ রক্ষা করতে পারছেন। এর পাশাপাশি বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রেও স্বচ্ছতা আসছে। এই ব্যবস্থায় মান অনুসারে পণ্যের দামের যথাযথ মূল্যায়ন হচ্ছে। ফলে 'এক জাতি এক বাজার' এই ধারণার বিকাশ ঘটছে।
 
ই-এনএএম- এর অধীনে ১৮ টি রাজ্য এবং তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে মোট এক হাজারটি বাজারকে সংযোগ ঘটানো হয়েছে। এ পর্যন্ত ১.৬৯ কোটি কৃষক এবং ১.৫৫ লক্ষ ব্যবসায়ী এই ই- প্ল্যাটফর্মের আওতায় এসেছেন। স্বচ্ছ নীলাম প্রক্রিয়া কৃষকদের এই প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যবসা করতে উৎসাহিত করছে।
 
ই-এনএএম- প্লাটফর্মে এ পর্যন্ত মোট ৪.১৩ কোটি মেট্রিক টন মোট পণ্য এবং ৩.৬৮ কোটি নারিকেল ও বাঁশ যার মোট বাণিজ্য পরিমাণ ১.২২ লক্ষ কোটি টাকা রেকর্ড করা হয়েছে।  কৃষকদের সরাসরি অর্থ প্রদান করা এই প্ল্যাটফর্মের মাধ্যমেই সম্ভব হয়েছে।
 
২০২১ সালের ১ ফেব্রুয়ারি প্রকাশিত কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারামন আরও এক হাজারটি মান্ডিকে ই-এনএএম-প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত করেছেন।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1695339) Visitor Counter : 7