নারীওশিশুবিকাশমন্ত্রক

নারী শক্তি পুরস্কার – ২০২০’র জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ বাড়িয়ে ৬ই ফেব্রুয়ারি করা হয়েছে

Posted On: 02 FEB 2021 11:45AM by PIB Kolkata
নয়াদিল্লি, ০২ ফেব্রুয়ারি, ২০২১
 
 
কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক নারী শক্তি পুরস্কার ২০২০’র জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ বাড়িয়ে ৬ই ফেব্রুয়ারি করেছে। প্রতি বছর ৮ই মার্চ ‘আন্তর্জাতিক নারী দিবস’ – এর অনুষ্ঠানে ‘নারী শক্তি পুরস্কার’ প্রদান করা হয়ে থাকে। মহিলাদের ক্ষমতায়নের ক্ষেত্রে ব্যতিক্রমী কাজকে স্বীকৃতি জানাতে মন্ত্রক এই পুরস্কার প্রদান করে থাকে। 
 
মূলত, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কার্যকরি ভূমিকা পালন, প্রথাগত এবং প্রথাগত নয় এমন ক্ষেত্রে মহিলাদের দক্ষতা উন্নয়ন, গ্রামীণ মহিলাদের ক্ষমতায়ন ও মৌলিক সুযোগ-সুবিধা প্রদান, বিজ্ঞান, প্রযুক্তি, শিল্পকলা এবং অন্যান্য উল্লেখযোগ্য কাজের ক্ষেত্রে মহিলাদের উৎসাহদান, স্বাস্থ্য সুরক্ষা ও সুস্থতা, শিক্ষা, দক্ষতা এবং নারীর সম্মান ও মর্যাদা প্রদানের লক্ষ্যে গুরুত্বপূর্ণ কাজের জন্য ব্যক্তি/গোষ্ঠী/এনজিও সংস্থাকে  এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে। পুরস্কার-স্বরূপ নগদ ২ লক্ষ টাকা দেওয়া হয় পুরস্কার বিজয়ীদের। 
 
কমপক্ষে ২৫ বছর বয়সী এবং যে কোনও প্রতিষ্ঠানে ৫ বছর ধরে সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজ করে থাকলে সংস্থার পক্ষ থেকে ঐ মহিলা আবেদনের যোগ্য। এই নারী শক্তি পুরস্কার কোনও ভৌগোলিক সীমানায়  আবদ্ধ নয়। নারী ক্ষমতায়নের পাশাপাশি, তাঁদের অদম্য চেতনা তুলে ধরতে এবং পুরুষতান্ত্রিক মনোভাব ভাঙতে এই পুরস্কার বিশেষ অনুপ্রেরণা যোগায়। এমনকি,এই পুরস্কার  লিঙ্গ ও সামজিক বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়াতে উৎসাহ দেয়। এই পুরস্কার সমাজের অগ্রগতিতে মহিলাদের সমান অংশীদারিত্বের স্বীকৃতি প্রদানের এক প্রচেষ্টা-স্বরূপ।
 
বিস্তারিত জানতে এই লিঙ্কটিতে ক্লিক করুন - http://narishaktipuraskar.wcd.gov.in/
 
***
 
 
 
CG/SS/SB


(Release ID: 1694428) Visitor Counter : 97