বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

জাতীয় বিজ্ঞান প্রযুক্তি ও উদ্ভাবনী নীতি'র খসড়ার বিষয়ে ভারতের প্রথমসারির চিন্তনশীল ব্যক্তিত্বরা তাদের চিন্তা ভাবনা ও দৃষ্টি ভঙ্গি ব্যক্ত করেছেন

Posted On: 24 JAN 2021 3:41PM by PIB Kolkata
নতুন দিল্লি,২৪ জানুয়ারি,২০২১
 
 পঞ্চম জাতীয় বিজ্ঞান প্রযুক্তি ও উদ্ভাবনী নীতি'(এসটিআইপি)এর খসড়াকে আরও শক্তিশালী করে তোলার জন্য বিভিন্ন শাখার শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ এবং চিন্তনশীল ব্যক্তিত্বরা তাদের চিন্তা ভাবনা ও দৃষ্টি ভঙ্গি ব্যক্ত করেছেন।
 
আলোচনায় ভারত সরকারের মুখ্য বিজ্ঞান উপদেষ্টা অধ্যাপক কে বিজয় রাঘবন জানান গত কয়েক বছরে প্রযুক্তি ক্ষেত্রে আমূল পরিবর্তন সহ ডিজিটাল বিপ্লব ঘটেছে। ভবিষ্যতের দিকে তাকিয়ে দেশের প্রয়োজনে বিভিন্ন বিষয় এসটিআইপি নীতি'র মধ্যে অন্তর্ভুক্ত করা দরকার বলে মন্তব্য করেন তিনি। 
 
বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের সচিব অধ্যাপক আশুতোষ শর্মা বলেছেন, ভবিষ্যতের প্রস্তুতির জন্য রাজ্যগুলিকে কেন্দ্রের সঙ্গে  সমন্বয়  রাখা প্রয়োজন এবং তাদের সমস্যা সমাধানে বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনকে কাজে লাগানো দরকার। 
 
বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের উপদেষ্টা এবং এসটিআইপি'র সচিবালয়েয়ের প্রধান ডঃ অখিলেশ গুপ্ত জানান এখনো পর্যন্ত ৩০০  দফা আলোচনা হয়েছে,তবে এই প্রথম রাজ্য, মন্ত্রক এবং প্রবাসী ভারতীয়দের মধ্যে পারস্পরিক বার্তালাপ অনুষ্ঠিত হয়েছে। এর সুফল মিলবে বলেও আশা প্রকাশ করেন তিনি। 
 
  জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রাক্তন সদস্য, মহাসাগর উন্নয়ন বিভাগের সচিব এবং বিশ্বের বিশিষ্ট  ভূমিকম্প বিষয়ক বিশরদ  ডঃ হর্ষ গুপ্ত  বলেছেন বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে  বিনিয়োগ বৃদ্ধির জন্য জনশক্তি এবং আর্থিক পরিকল্পনার মধ্যে সমন্বয় বজায় রাখা প্রয়োজন। 
 
এ ছাড়াও একাধিক  শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ এবং চিন্তাবিদরা এদিন অনলাইনের মাধ্যমে আলোচনায় অংশ নেন। সাধারণ মানুষের কাছ থেকে মতামত জানার জন্য গত বছর  ৩১ ডিসেম্বর এসটিআইপি খসড়া প্রকাশ করা হয়। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত এ বিষয়ে মতামত ও পরামর্শ জানানো যাবে।
 
***
 
 
 
CG/SS


(Release ID: 1692030) Visitor Counter : 125